Bengali Movies

সিনেমা ছেড়ে কমলেশ্বর মুখোপাধ্যায় নাট্য পরিচালনায় কেন?

খোঁজ নিলেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।সমাজের কাছে নিজের সাফল্যের উজ্জ্বল উপস্থিতির জন্য মানুষ মূল্যবোধ, মানবিকতা এই শব্দগুলোকে জীবন থেকে সরিয়ে বাঁচতে চাইছে।

Advertisement
শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৮ ১৫:২৭
Share:

এ বার নাট্য পরিচালনায় কমলেশ্বর মুখোপাধ্যায়।—নিজস্ব চিত্র।

সামান্য সাফল্যের জন্য মানুষ কী করতে পারে? ভোগবাদী দুনিয়া মানুষকে কতটা মানুষহীন করে তুলছে? তাঁর কথা বলবেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় তাঁর আগামী নাটক ‘প্লে হাউস’-এ। রাসবিহারী শৈলুষিক নাট্যদলের ভিন্ন এই প্রযোজনার উৎস সুইস লেখক ফ্রেডরিক ডুয়েনমার্ট-এর রচনা ‘আ ডেঞ্জারাস গেম’। প্রাথমিক পর্যায়ে রেডিও প্লে হিসেবে লেখা এই নাটক সময়ের অবক্ষয়কে তুলে ধরেছে।

Advertisement


কিন্তু কমলেশ্বর কেন হঠাৎ নাটকের পরিচালনায়?

‘‘আমি নাটকের লোক। আমার আরম্ভ মঞ্চ থেকেই। মাঝে ছবির কাজ নিয়ে ব্যস্ত ছিলাম। এখন কয়েক দিন ছবি থেকে ব্রেক। তাই পদ্মনাভ দাশগুপ্তের নাট্যরূপ দেওয়া এই নাটক পরিচালনা করছি।বিজয় তেন্ডুলকর হিন্দিতে এই নাটক করেছেন। বিষয়টা এতটাই প্রাসঙ্গিক যে পরিচালনার দায়িত্ব নিতে ভাল লাগছে।’’ বললেন কমলেশ্বর।

Advertisement

আরও পড়ুন: কোঙ্কনি প্রথায় আংটি বদল করলেন দীপিকা-রণবীর​

এক কর্পোরেট ব্যক্তি ঝড়ের রাতে গাড়ি দুর্ঘটনায় পড়ে পাহাড়ি বাংলোয় হাজির হন। তাঁকে আমন্ত্রণ জানান বাড়ির মালিক, যিনি একজন বিচারক। তাঁর সঙ্গে খেলায় মেতে ওঠেন কর্পোরেট দুনিয়ার সেই মানুষ। বিচারকের সঙ্গে তাঁর আরও তিন বন্ধু, পাবলিক প্রসিকিউটর, ডিফেন্সের আইনজীবী, ফাঁসুড়ে। ঠান্ডা রাতের গাঢ় মৌতাতে সেই খেলা থেকে কী বেরিয়ে আসে? সেটা জানতে আগামিকাল, বৃহস্পতিবার সন্ধেবেলা মধুসূদন মঞ্চে পৌঁছে যেতে হবে।

পদ্মনাভ দাশগুপ্ত ছাড়া এই নাটকে অভিনয় করছেন অর্জুন দাশগুপ্ত, শ্রীদীপ চট্টোপাধ্যায়, গৌতম পুরকায়স্থ, কৌশিক চৌধুরী, অভিষেক সাহা প্রমুখ।

সমাজের কাছে নিজের সাফল্যের উজ্জ্বল উপস্থিতির জন্য মানুষ মূল্যবোধ, মানবিকতা এই শব্দগুলোকে জীবন থেকে সরিয়ে বাঁচতে চাইছে। অতীতের ধূসর ছায়া আজওকি তাড়িয়ে বেড়ায় না আমাদের বর্তমানকে?

আরও পড়ুন: সেলেবদের কোন জায়গার রসগোল্লা প্রিয়?​

‘প্লে হাউস’আমাদের সেই মুখোশ সরিয়ে হয়তো আয়নার সামনে দাঁড় করাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন