কাদম্বিনীর জীবনে নতুন পুরুষ! বদলে যাবে তাঁর জীবন?

টেলিপাড়ায় চরিত্রের আসা-যাওয়া লেগেই থাকে। করোনা পরবর্তী পরিস্থিতিতে চিত্রনাট্যের বদল মেনে সেই রেওয়াজে এখন ভরা জোয়ার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২০ ১৩:০৫
Share:

‘প্রথমা কাদম্বিনী’ ধারাবাহিকের দুই চরিত্র— হানি বাফনা ও সোলাঙ্কি রায়। ছবি ফেসবুক থেকে নেওয়া।

টেলিপাড়ায় চরিত্রের আসা-যাওয়া লেগেই থাকে। করোনা পরবর্তী পরিস্থিতিতে চিত্রনাট্যের বদল মেনে সেই রেওয়াজে এখন ভরা জোয়ার। দিন কয়েক আগেই ঘোষণা হয়েছে, স্টার জলসার ‘এখানে আকাশ নীল’ আর ‘দুর্গা দুর্গেশ্বরী’তে নতুন মুখ দেখা যাবে।

সেই বদলের গল্পে নাম উঠল একই চ্যানেলের আরেকটি অতি জনপ্রিয় ধারাবাহিক ‘প্রথমা কাদম্বিনী’রও। লকডাউনের আগে শিশু ‘কাদম্বিনী’রূপী মেঘান চক্রবর্তীকে দেখেছেন সবাই। করোনা রুখতে শিশু শিল্পীর কাজ করার অনুমতি না থাকায় আনলক স্তরে কাদম্বিনীকে দেখা যাবে বড় বয়সে। সেই চরিত্রে দেখা যাবে সোলাঙ্কি রায়কে। এটা সবাই জানেন।

বড় কাদম্বিনী মানেই স্কুলের স্মৃতি ছুঁয়ে মহিলা ডাক্তার হওয়ার প্রস্তুতি পর্ব। সেই অনুযায়ী কী কী দেখানো আগামী পর্বে?

‘কাদম্বিনীর জীবনে প্রচুর শেড’ আগে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানিয়েছিলেন ‘প্রথমা কাদম্বিনী’র মুখ্য চরিত্র সোলাঙ্কি রায়। তাঁর কথায়, ‘‘কী ভাবে প্রথম মহিলা ডাক্তার হওয়ার কথা ভাবলেন কাদম্বিনী? ডাক্তার হওয়ার অনুপ্রেরণা কার থেকে পেয়েছিলেন? তাঁর জীবনের ধ্রুবতারা কে? স্বামী দ্বারকানাথ গঙ্গোপাধ্যায় কী ভাবে জড়িয়ে পড়লেন নারী মুক্তি আন্দোলনের সঙ্গে? অই প্রশ্নগুলো ইতিমধ্যেই বহু দর্শক জানতে চেয়েছেন চ্যানেলের সোশ্যাল পেজে। সে সবেরই উত্তর ভাঁজে ভাঁজে খুলতে চলেছে প্রতি পর্বে।’

এই উত্তর দিতে গিয়েই নতুন পর্বের শুটিংয়ে আসছেন প্রথম মহিলা ডাক্তারের জীবনের একমাত্র অনুপ্রেরণা স্বামী দ্বারকানাথ গঙ্গোপাধ্যায়। যিনি কাদম্বিনীর জীবনের ধ্রুবতারা। সেই চরিত্রেই আসছেন ‘বকুল কথা’র ‘ঋষি’ ওরফে হানি বাফনা। লকডাউন পরবর্তী পর্যায়ে ১৫ জুন থেকে ইতিমধ্যেই কয়েকটি পর্বের শুট করা হয়ে গেছে হানির।

Advertisement

‘দুর্গা দুর্গেশ্বরী’ ধারাবাহিকের দুই চরিত্র— অদ্রিজা রায় ও রবি সাউ। ছবি ফেসবুক থেকে নেওয়া।

‘বকুল কথা’র সোলাঙ্কির সঙ্গে আবার কাজ। কেমন লাগছে?

প্রশ্ন করতেই খুশিমাখা জবাব হানির, ‘চেনা অভিনেতার সঙ্গে কাজ যেমন সহজ তেমনি চাপেরও। কাদম্বিনীর ভূমিকায় খুলে খেলবে সোলাঙ্কি, জানি। তাই ওর সঙ্গে পাল্লা দিতে গেলে আমাকেও সমানে সমানে অভিনয় চালিয়ে যেতে হবে।’

একই ভাবে ‘দুর্গা দুর্গেশ্বরী’র বর্তমান প্রধান নারী চরিত্র ‘দেবী’র পাশে দেখা যাবে মনোবিদ ‘পুষ্কর’কে। বিদেশ থেকে পড়া শেষ করে সে সদ্য ফিরেছে দেশে। এই চরিত্র সামলাবেন রবি সাউ।

Advertisement

আরও পড়ুন: মুর্শিদাবাদের জনজীবন ও দুই শিশুর গল্প নিয়ে তৈরি ‘দোস্তজি’

ছোটপর্দায় রবির প্রথম কাজ ‘রাধা’। তাঁকে দেখা গেছে সান বাংলার ফ্যান্টাসি ড্রামা ‘বেদের মেয়ে জোৎস্না’তেও। সেখানে তিনি ছিলেন রাজামশাই। একদম অন্য স্বাদের একটি চরিত্র পেয়ে ক্যামেরা ফেসিংয়ের জন্য মুখিয়ে আছেন রবি, ‘একদম অন্য ধরনের চরিত্র। গত সপ্তাহে পুস্কর চরিত্রে অভিনয়ের ডাক পেয়েছি চ্যানেল কর্তৃপক্ষের থেকে। তারপর থেকেই জেশ্চারে-পশ্চারে পুরোপুরি মনোবিদ হয়ে ওঠার জন্য হোমওয়ার্ক শুরু করে দিয়েছি।’

ইতিমধ্যেই অদ্রিজা আর রবি শুট শুরু করে দিয়েছেন তাঁদের নতুন চরিত্রের। দু’জনেই ছোটপর্দার অতি চেনা মুখ হলেও কাজ করেছেন বড় পর্দাতেও। অদ্রিজাকে দেখা গিয়েছে রাজ চক্রবর্তীর ‘পরিণীতা’ ছবিতে শুভশ্রীর বন্ধু হিসেবে।

আরও পড়ুন: তীব্র শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি সরোজ খান

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন