Bollywood Scoop

ভূরি ভূরি নিন্দাতেও দমেননি, ‘তালি’ ছবিতে কাজ করতে গিয়ে বুকে ব্যান্ডেজও বেঁধেছিলেন সুস্মিতা

‘আরিয়া’র অধ্যায়ে ইতি টেনেছেন কয়েক মাস আগে। তার পর ‘তালি’ ছবির জন্য একাধিক বার শিরোনামে উঠে এসেছেন সুস্মিতা সেন। সমাজমাধ্যমের সমালোচনা পেরিয়ে কী ভাবে প্রস্তুতি নিয়েছিলেন অভিনেত্রী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৭:৫৬
Share:

‘তালি’ ছবিতে সুস্মিতা সেন। ছবি: সংগৃহীত।

নতুন বছরে শুরুটা হয়েছিল সেটেই। তার কয়েক মাসের মধ্যেই অঘটন। ‘আরিয়া’ ওয়েব সিরিজ়ের তৃতীয় সিজ়নের শুটিংয়ের মাঝে হঠাৎ হৃদ্‌রোগে আক্রান্ত হন বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন। সমাজমাধ্যমের পাতায় দিন কয়েক পরে সেই খবর দিয়েছিলেন অভিনেত্রী নিজে। কয়েক সপ্তাহের বিশ্রামের পরে ফের ‘আরিয়া ৩’-এর সেটে ফিরেছিলেন সুস্মিতা। তার পরে জুন মাসে শেষ হয় সিরিজ়ের শুটিং। ‘আরিয়া’র অধ্যায়ের সমাপ্তির পরে ‘তালি’ ছবির কাজে ব্যস্ত হয়ে গিয়েছিলেন অভিনেত্রী। ওই ছবিতে রূপান্তরকামী সমাজকর্মী গৌরী সবন্তের চরিত্রে অভিনয় করছেন সুস্মিতা। ছবি মুক্তি পাওয়ার আগে থেকেই ‘তালি’ নিয়ে বিতর্কের অন্ত নেই। এমনকি, ছবিতে কাজ করার জন্য কম সমালোচনার মুখোমুখি হতে হয়নি সুস্মিতাকে। তবে তাতেও দমেননি তিনি। বরং কোমর বেঁধে প্রস্তুতি নিয়েছেন ছবির জন্য। ঠিক কেমন ভাবে নিজেকে ছবির চরিত্রের জন্য তৈরি করেছিলেন সুস্মিতা?

Advertisement

কপালে বড় টিপ, চুল বাঁধা পরিপাটি একটি খোঁপায়। চোখেমুখে দৃঢ় এক প্রত্যয়ের ছাপ। ‘তালি’র প্রথম ঝলকেই সবাই নজরে পড়েছিলেন সুস্মিতা। এমন এক চরিত্রের জন্য প্রস্তুতি নিতে কম কাঠখড় পোড়াতে হয়নি নায়িকাকে। সম্প্রতি এক সাক্ষাৎকারে সুস্মিতা জানান, গৌরী সবন্তের সঙ্গে দেখা করার আগে তাঁর একাধিক ইউটিউব ভিডিয়ো দেখেছিলেন তিনি। তার পরে সমাজকর্মীর সঙ্গে দেখা করতে যান তিনি। সুস্মিতা বলেন, ‘‘আমাকে আগে গণেশের চরিত্রে, তার পর গৌরীর চরিত্রে অভিনয় করতে হয়েছিল। পুরুষের চরিত্রে অভিনয় করার সময় আমি বুকে ব্যান্ডেজ বেঁধে নিতাম। এমনকি, আমার শরীরের মধ্যে পুরুষালি অভিব্যক্তি ফুটিয়ে তোলার জন্য ক্রচ গার্ড পরেও শুটিং করেছি।’’

পেশার প্রতি এমন দায়বদ্ধতার পরেও সমালোচনার মুখে পড়তে হয়েছে সুস্মিতাকে। অভিনেত্রী জানান, সমাজমাধ্যমের পাতায় সবাই তাঁকে ‘ছক্কা’ বলে সম্বোধন করা শুরু করেছিলেন। নায়িকার কথায়, ‘‘আমি প্রথমে ভীষণ ভাবে প্রভাবিত হয়েছিলাম এই সব সমালোচনা দেখেশুনে। তার পর আমি উপলব্ধি করলাম যে, গৌরীকে সারাটা জীবন এই যন্ত্রণার মধ্যে দিয়েই যেতে হয়েছে।’’ আগামী ১৫ অগস্ট ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেতে চলেছে ‘তালি’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন