The Elephant Whisperers

অস্কার এখন অতীত, গ্রামে ফিরে চার মাসের হস্তীশাবককে কাছে টেনে নিলেন বোমান ও বেলি

স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে অস্কার জিতেছে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। দেশে ফিরে সেই সোনালি স্বারক মাহুত দম্পতির হাতে তুলে দেন পরিচালক কার্তিকি গনসালভেস ও প্রযোজক গুনীত মোঙ্গা।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১৮:০৩
Share:

অস্কারের হইহুল্লোড় পিছনে ফেলে এখন নিজেদের গ্রাম্যজীবনে ফিরে গিয়েছেন বোমান ও বেলি। সেখানে তাঁদের ঘর আলো করে এসেছে আরও এক হস্তীশাবক। — ফাইল চিত্র।

চলতি বছরের অস্কারের মঞ্চে গজরাজের মাথায় উঠেছে সেরার শিরোপা। স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে অস্কার জিতে‌ছে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ তথ্যচিত্রটি। মঞ্চে উঠে অস্কারের স্মারক গ্রহণ করেন তথ্যচিত্রের পরিচালক কার্তিকি গনসালভেস ও প্রযোজক গুনীত মোঙ্গা। অবিস্মরণীয় এই জয়ের পরে অস্কার নিয়ে দেশে ফিরেছেন কার্তিকি ও গুনীত দু’জনেই। দেশে ফিরে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর মাহুত দম্পতি বোমান ও বেলির হাতে অস্কার তুলে দিয়েছেন কার্তিকি ও গুনীত। অস্কার হাতে হাসিমুখে ওই মাহুত দম্পতির ছবি সমাজমাধ্যমে পোস্টও করেন অস্কারজয়ী তথ্যচিত্রের পরিচালক। অস্কারের হইহুল্লোড় পিছনে ফেলে এখন নিজেদের গ্রাম্য জীবনে ফিরে গিয়েছেন বোমান ও বেলি। সেখানে তাঁদের ঘর আলো করে এসেছে আরও এক হস্তীশাবক।

Advertisement

তামিলনাড়ুর ধরমপুরী থেকে চার মাসের এক দলছুট হস্তীশাবককে উদ্ধার করে তামিলনাড়ুর বন দফতর। বহু চেষ্টার পরেও তাকে দলে ফেরাতে পারেননি বন দফতরের আধিকারিকরা। অগত্যা বোমান ও বেলির কোলেই এল চার মাসের ওই ছানা। অস্কারের হুল্লোড় ছেড়ে আপাতত আরও এক হস্তীশাবককে পালন-পোষণ করায় মন মাহুত দম্পতির। চার মাসের ওই ছানার সঙ্গে বোমান ও বেলির একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ইতিমধ্যেই ভাইরাল হয়েছে।

দিন কয়েক আগে এক বিমানে যাত্রীদের হাততালির মাধ্যমে সম্মানিত হন বোমান ও বেলি। বিমানের পাইলট ঘোষণা করেন যে, অস্কারজয়ী তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর মাহুত দম্পতি ওই বিমানে যাত্রা করছেন। সে কথা জানতে পেরেই বোমান ও বেলিকে করতালির মাধ্যমে অভিবাদন জানান বিমানের সহযাত্রীরা।

Advertisement

লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারের যখন সেরা স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রের জন্য অস্কার হাতে তুলে নিচ্ছেন প্রযোজক গুনীত মোঙ্গা ও পরিচালক কার্তিকি গনসালভেস, তখন ধরমপুরীতে এক দলছুট হস্তীশাবকের যত্ন নিতে ব্যস্ত ছিলেন মাহুত দম্পতি বোমান ও বেলি। অস্কারজয়ের পরে দেশে ফিরে এক অনুষ্ঠানে বোমান ও বেলিকে সম্মানিত করেন কার্তিকি ও গুনীত। ওই অনুষ্ঠানে বোমান বলেন, ‘‘আমরা শুধু রঘু আর আম্মুর খেয়াল রেখেছিলাম, সেখান থেকেই এই তথ্যচিত্র বানিয়েছেন কার্তিকি। কার্তিকি ম্যাডামের জন্য অস্কার এসেছে দেশে।’’ অন্য দিকে বেলির কথায়, ‘‘আমরা তো এত কিছু ভাবিনি। আমি ওই ছানাদের মায়ের মতো। এই যে আমরা এখন ওদের কাছে নেই, এখন ওরা নিশ্চয়ই আমাদের খুঁজছে, ওদের মাকে খুঁজছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন