Urfi Javed

এক সময় যৌনতা আড়াল করে রাখতে বাধ্য ছিল মানুষ, এখনও করবে? সদ্‌গুরুকে তিরস্কার উরফির

উরফি নির্ভীক। সোজা কথা সোজা ভাবে বলতে তাঁর আটকায় না। যে সদ্‌গুরুর লক্ষ লক্ষ ভক্ত, সেই সদ্‌গুরুর বিরুদ্ধেই প্রতিবাদী স্বর তুললেন উরফি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৮:২২
Share:

সদগুরু বাসুদেবকে কী বললেন উরফি? ফাইল চিত্র।

পোশাক নির্বাচনে তিনি যেমন বেপরোয়া, কথার ধারেও উরফি জাভেদের সঙ্গে পাল্লা দেবে কে! এ বার সদ্‌গুরু বাসুদেবকেও ছাড়লেন না মডেল-তারকা। তৃতীয় লিঙ্গের, সমকামী কিংবা রূপান্তরকামী মানুষদের ছোট করছেন সদ্‌গুরু, এমনই অভিযোগ উরফির। একটি ভিডিয়ো পোস্ট করে শুক্রবার কড়া বিবৃতি জারি করলেন তিনি। বললেন, “যাঁরা সদ্‌গুরুকে মানেন, তাঁরা যেন উরফির ধারেকাছে না ঘেঁষেন!”

Advertisement

কী ব্যাপার? উরফির পোস্ট করা ভিডিয়োতে সদ্‌গুরুর বক্তৃতা শুনলেই স্পষ্ট হবে। সেখানে সমাজকর্মী তথা স্বঘোষিত আধ্যাত্মিক গুরুকে বলতে শোনা যায়, “এলজিবিটিকিউ আসলে একটি প্রচার অভিযান। এই মঞ্চে এসে নিজ নিজ যৌনতার ধারণা নিয়ে স্বাধীন ভাবে এবং জোর গলায় আলোচনা করতে পারেন সমকামী, রূপান্তরকামী এবং তৃতীয়লিঙ্গের মানুষেরা।…”

সদ্‌গুরুর উদ্দেশে লেখা উরফির পোস্ট। ছবি: ইনস্টাগ্রাম।

এতেই খেপে আগুন উরফি। তিনি সদ্‌গুরুকে উদ্দেশ্য করে একটি পোস্টে লেখেন, “এলজিবিটি সংগঠন এত ক্ষুদ্র নয়, আপনার মস্তিষ্ক যতটা।”

Advertisement

এর পরই উরফি সাফ জানান, তিনি এ ধরনের ক্ষুদ্র মানসিকতা বরদাস্ত করেন না। যাঁরা যৌনতা দিয়ে মানুষকে মাপতে চান, তাঁদেরকেও সাত হাত দূরে থাকতে বললেন তিনি।

উরফির কথায়, “এ ধরনের অপপ্রচারকে উৎসাহ দেওয়া উচিত নয়। এলজিবিটিকিউ সম্প্রদায়ের আমাদের সমর্থন প্রয়োজন। বহু শতাব্দী ধরে মানুষ তাদের যৌনতা আড়াল করতে বাধ্য হয়েছিল। সমপ্রেম আড়াল করতে অন্য কেউ হয়ে ওঠার চেষ্টা করতে হয়েছিল। কিন্তু আর নয়। আমাদের উচিত তাদের পাশে থাকা। নিজেকে লুকিয়ে রাখা কেন? বরং পাশে থেকে বোঝান, নিজের মতো হতে বাধা নেই। যাকে খুশি ভালবাসায় অপরাধ নেই। ”

উরফির এমন সমাজ সচেতন মনোভাবের জন্য এক সপ্তাহ আগে প্রশংসায় ভরিয়েছিলেন র‌্যাপার হানি সিংহ। এক সাক্ষাৎকারে বলেছিলেন, দেশের সমস্ত মেয়ের উরফির মতো নির্ভীক এবং সাহসী হতে শেখা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন