Sadak 2

বিতর্ক পিছু ছাড়ছে না ‘সড়ক টু’-র

২০১৮ সাল থেকে এই ছবির মিউজ়িকের কাজ করছেন জিৎ।

Advertisement
শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২০ ০০:০১
Share:

অরিজিৎ

আগামিকাল ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাচ্ছে মহেশ ভট্ট পরিচালিত ‘সড়ক টু’। বিতর্ক পিছু ছাড়ছে না এ ছবির। সম্প্রতি অরিজিৎ সিংহের কণ্ঠে গাওয়া ‘শুক্রিয়া’ গানটি ছবি থেকে বাদ পড়ার অভিযোগে টুইটারে ক্ষোভ জানান গায়কের ভক্তরা। ইন্ডাস্ট্রিতে চলতে থাকা বিতর্কের রেশ টেনে ছবির প্রযোজক, অডিয়ো সংস্থা, সুরকার জিৎ গঙ্গোপাধ্যায় এবং এই গানটির অন্য শিল্পীদের আক্রমণ করা হয়। মূলত অরিজিতের ভক্তরাই আক্রমণ করেন বলে অভিযোগ। কিন্তু আসল ঘটনাটি কী, তা বিশদে বললেন জিৎ।

Advertisement

‘‘সুরকারের কাজ মিউজ়িক কম্পোজ় করা। ছবিতে কার কণ্ঠে কোন গান থাকবে, সেটার পুরো দায়িত্ব সুরকারের নয়,’’ বক্তব্য জিতের। তিনি জানালেন, ‘শুক্রিয়া’ গানটির একাধিক ভার্সন রেকর্ড করা হয়েছে। যার মধ্যে এখনও অবধি মুক্তি পেয়েছে, জ়ুবিন নটিয়াল ও কেকের ডুয়েট ভার্সন, শ্রেয়া ঘোষালের সোলো এবং জ়ুবিনের সোলো ভার্সন। ছবির সারপ্রাইজ় প্যাকেজ হিসেবে কেকে, জ়ুবিন এবং অরিজিৎ সিংহের একসঙ্গে গাওয়া ‘শুকরিয়া’র একটি ভার্সনও রয়েছে, যা এখনও মুক্তি পায়নি।

২০১৮ সাল থেকে এই ছবির মিউজ়িকের কাজ করছেন জিৎ। এই বিশেষ গানটির সঙ্গে তাঁর ব্যক্তিগত আবেগও ভীষণ ভাবে জড়িত। ‘‘আমার বাবা ডিমেনশিয়ায় ভুগছিলেন তখন। আমি মন দিয়ে কাজ করতে পারছিলাম না। এক রাতে এই গানটির একটি টিউন শুনে বাবা বলেন, ‘এটা ভাল’। পরের মুহূর্তেই বাবার বাহ্যজ্ঞান ছিল না। মুম্বইয়ে গানটির রেকর্ডিংয়ের সময়ে কলকাতায় বাবা মৃত্যুর সঙ্গে লড়ছিলেন,’’ বললেন সুরকার। বাবার উদ্দেশে উৎসর্গ করা এই গান একাধিক শিল্পীকে দিয়ে গাওয়াতে চান জিৎ।

Advertisement

‘‘অরিজিতের সোলো ভার্সন গাওয়ারও কথা হয়েছিল। কিন্তু তার পরেই লকডাউন হয়। দেশের বাড়ি থেকে অরিজিৎ জানায় যে, ও কোনও ইনস্ট্রুমেন্ট ক্যারি করছে না। তাই গানটির রেকর্ডিং এখনও হয়নি,’’ স্পষ্ট করলেন জিৎ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন