Soumitra Chatterjee

ডায়ালিসিস হয়েছে সৌমিত্রর, অবস্থার আর অবনতি হয়নি, জানাল হাসপাতাল

সৌমিত্রের রক্তপাত বন্ধ হয়েছে, হিমোগ্লোবিন ও অন্যান্য মাপকাঠি স্থিতিশীল বলে জানিয়েছেন চিকিৎসকরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২০ ১৮:০৪
Share:

সৌমিত্র চট্টোপাধ্যায়। —ফাইল চিত্র

অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার বিশেষ অবনতি বা উন্নতি হয়নি। স্থিতিশীল থাকলেও ডায়ালিসিস শুরু করছেন চিকিৎসকরা। মূত্রের পরিমাণ কম হওয়ায় স্বল্প সময়ের জন্য একাধিক বার ডায়ালিসিসের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। রাতের মেডিক্যাল বুলেটিনে জানানো হয়, সৌমিত্রর প্রথম পর্বের ডায়ালিসিস হয়েছে এবং তাতে ভাল সাড়া পাওয়া গিয়েছে। তাঁর রক্তচাপ বাড়ে বা কমেওনি। এ ছাড়া শরীরের অন্যান্য মাপকাঠিও স্বাভাবিক রয়েছে বলেও জানানো হয়েছে ওই বুলেটিনে।

Advertisement

করোনা আক্রান্ত হওয়ায় অক্টোবরের প্রথম সপ্তাহে বেলভিউ হাসপাতালে ভর্তি করানো হয় সৌমিত্র চট্টোপাধ্যায়কে। পরবর্তীকালে করোনা নেগেটিভ হলেও তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। সোমবার পরিবারের লোকজনের সঙ্গে আলোচনা করে তাঁকে দেওয়া হয় ‘এন্ডোট্র্যাকিয়াল ইনটিউবেশন’ তথা ভেন্টিলেশনে। পাশাপাশি তাঁর কিডনির সমস্যাও ধরা পড়েছে। ফলে মূত্রের পরিমাণ কমে গিয়েছে।

বুধবার বিকেলে চিকিৎসকরা জানান, ‘‘গত ২৪ ঘণ্টায় সৌমিত্রের মূত্র কম হয়েছে। তাঁর কিডনি ঠিক মতো কাজ করছে না। তাই কিডনি বিশেষজ্ঞরা কয়েকটি ডায়ালিসিস-এর সিদ্ধান্ত নিয়েছেন। ইউরিয়া ও ক্রিয়েটিনিনের পরিমাণ কমাতে ২ থেকে ৩ বার ডায়ালিসিস হতে পারে।’’ সৌমিত্রের সচেতনতার মাত্রাও কম। চিকিৎসকরা জানিয়েছেন, সচেতনতা এই মুহূর্তে ৯ থেকে ১০ এর মধ্যে রয়েছে। ডায়ালিসিসের মাধ্যমে সচেতনতার মাত্রাও বাড়ানোর চেষ্টা করা হবে।’’

Advertisement

আরও পড়ুন: করোনায় আক্রান্ত অপরাজিতা আঢ্য, সংক্রমণ ছড়িয়েছে পরিবারেও

আরও পড়ুন: চিনের মানচিত্রে লাদাখ! টুইটারের ব্যাখ্যায় সন্তুষ্ট নয় কেন্দ্র

তবে আশার কথা সৌমিত্রের রক্তপাত বন্ধ হয়েছে, বলেন চিকিৎসকরা। তাঁরা আরও জানিয়েছেন, হিমোগ্লোবিন ও অন্যান্য মাপকাঠি স্থিতিশীল। মোটের উপর ঠিকঠাক কাজ করছে ফুসফুস। অক্সিজেন চলছে। ভেন্টিলেশনের অন্যান্য মাপকাঠিও ভাল রয়েছে। দেওয়া হচ্ছে অ্যান্টিবায়োটিকও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন