Kishmish

Kishmish: বাংলায় এখন শুধু দুঃখ আর গোয়েন্দা ছবি, আমাদের ছবি ভালবাসা নিয়ে: দেব

পরিচালকের যুক্তি, প্রেমে পড়ে অনেকেই পস্তান। সেই যুক্তি মেনে নতুন ছবির নাম হোক 'কিশমিশ'। যা দেখতে খারাপ। কিন্তু খেতে মিষ্টি!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ১২:১৫
Share:

ছবির নাম 'কিশমিশ' কেন

বাস্তবে কি দেব অধিকারী-রুক্মিণী মৈত্র ভালবাসায় ভাসছেন? এই একটি বিষয় ‘দেবা-ও ন বলন্তি'!

অথচ পর্দায় প্রেমে ভাসতে আপত্তি নেই দেব অধিকারীর। তাও আবার রুক্মিণী মৈত্রের সঙ্গে। অতএব রাহুল মুখোপাধ্যায়ের প্রথম ছবি ‘কিশমিশ’-এ ষষ্ঠ বারের জন্য জুটি বাঁধলেন দেব আর তাঁর দেবী। ২৯ এপ্রিল মুক্তি পেতে চলেছে সেই ছবি। তার আগে শনিবারের লাইভ অনুষ্ঠান ‘অ-জানা কথা’য় নতুন ছবির প্রচারে নায়ক-নায়িকা। কথার পিঠে কথা বুনতে বুনতেই জনৈক দর্শক-শ্রোতার প্রশ্ন, ছবির গল্প প্রথম কার মাথায় এসেছিল? ছবির নাম কেনই বা ‘কিশমিশ’?

Advertisement

দেবের জবাব, ছবির গল্পকার পরিচালক রাহুল মুখোপাধ্যায়। তিনি গল্পটি নিয়ে আট বছর ধরে ঘুরছিলেন। নতুন বলে কোনও প্রযোজক সাহস দেখাননি। সাল ২০১৯। তাঁর কাছে গল্পটি আসে খরাজ মুখোপাধ্যায়ের মাধ্যমে। সেই সময় দেব আর খরাজ ‘হবু চন্দ্র রাজা গবু চন্দ্র মন্ত্রী’র শ্যুটিং করছিলেন হায়দরাবাদে। অভিনেতার দাবি, তিনিও রাহুলকে চিনতেন। পরিচালক এর আগে তাঁর ‘ধূমকেতু’ ছবির এগজিকিউটিভ প্রোডিউসর ছিলেন। প্রথম দিনেই গল্প শুনে মন ভরে যায় দেবের। তাঁর হাত ধরেই রাহুল পরিচালনায়।

রুক্মিণী শোনালেন অন্য গল্প। তাঁর দাবি, তিনি কিন্তু দেবের আগেই গল্পটি শুনেছেন। ২০১৫-য়। তখন তিনি শুধুই মডেলিং করেন। রাহুল এবং রুক্মিণী দু’জনেই মুম্বইয়ে। যদিও নায়িকা হওয়ার ভাবনা মাথায় নেই। তাই রাহুল তাঁর প্রথম ছবিতে অভিনয়ের প্রস্তাব দেওয়ার পরে প্রথমেই না বলেছিলেন। পরক্ষণেই হাসতে হাসতে দাবি তাঁর, কপালের লেখা কে খণ্ডাবে! ২০১৯-এ রাহুলের সেই ছবিতেই তিনি নায়িকা। যা মুক্তি পাচ্ছে আগামী শুক্রবার। এবং আবারও দেবের বিপরীতে রুক্মিণী!

Advertisement

ছবির নাম আরও অনেক কিছুই হতে পারত। কিন্তু 'কিশমিশ'-ই কেন? দেবের বক্তব্য, ‘‘ভালবাসার ছবি এখন খুব কম তৈরি হচ্ছে বাংলায়। একটি ফর্মুলা হিট হলে বারবার তাকে সামনে রেখেই ছবি হয় একের পর এক। সেই মিথ ভাঙতে এই প্রেমের ছবি। সে ক্ষেত্রে পরিচালকের যুক্তি, প্রেমে পড়ে অনেকেই পস্তান। সেই যুক্তি মেনে নতুন ছবির নাম হোক 'কিশমিশ'। যা দেখতে খারাপ, কিন্তু খেতে মিষ্টি!’’ পরিচালকের এ হেন যুক্তি এই প্রজন্মের মনে ধরবে, বুঝেছিলেন দেব। তাই তিনি কোনও আপত্তি করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন