kidney

Kidney Problem: কিডনির অসুখ ধরা পড়েছে? সুস্থ থাকতে কী কী খাবেন

কিডনির অসুখ ধরা পড়লে কিছু বিধিনিষেধ মেনে চলতেই হয়। বিশেষ করে খাওয়াদাওয়ায়। সুস্থ থাকতে কী কী খাবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ১২:১১
Share:

কিডনির অসুখে খাওয়াদাওয়ার বিষয়ে বেশ সচেতন থাকতে হয়। ছবি: সংগৃহীত

কিডনি মানবদেহের অন্যতম অঙ্গ। কিডনি এক দিকে দেহের বর্জ্য পদার্থ পরিশুদ্ধ করে, অন্য দিকে বিভিন্ন খনিজ লবণের ভারসাম্য বজায় রাখতেও সহায়তা করে। কিডনির অসুখ ধরা পড়ে অনেক দেরিতে। অনেক ক্ষেত্রেই একটি কিডনি বিকল হয়ে গেলেও কাজ চলতে থাকে অন্যটি দিয়ে, ফলে ক্ষতি সম্পর্কে আগে থেকেই আঁচ করা যায় না। প্রায় ৮০-৯০ শতাংশ ক্ষতিগ্রস্ত হওয়ার আগে পর্যন্ত সে সম্পর্কে খুব একটা সচেতন হন না অনেকেই। বিশেষ করে কিডনির অসুখে খাওয়াদাওয়ার বিষয়ে বেশ সচেতন থাকতে হয়।

Advertisement

কিডনির অসুখে ধরা পড়লেও সুস্থ থাকতে কী কী খেতে পারেন?

বাঁধাকপি

Advertisement

বাঁধাকপি কিডনিকে আরও কার্যকর করে তুলতে সাহায্য করে। এতে রয়েছে ভিটামিন বি৬, সি, কে, ফাইবার, ফলিক অ্যাসিড। এটি শরীরে পটাশিয়ামের মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। এ ছাড়া এতে প্রচুর পরিমাণে ফসফরাস এবং অ্যামিনো অ্যাসিড আছে যা রোগ প্রতিরোধ করে কিডনিকে সুস্থ রাখে।

আপেল

আপেল উচ্চ মাত্রায় ফাইবারযুক্ত খাবার। এতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান আছে যা ক্ষতিকারক কোলেস্টেরল দূর করে হার্ট অ্যাটাক প্রতিরোধ করে। এ ছাড়া এটি ক্যানসারের ঝুঁকিও কমায়।

লাল ক্যাপসিকাম

পটাশিয়াম সমৃদ্ধ লাল ক্যাপসিকাম কিডনি সুস্থ রাখতে সাহায্য করে। এই সব্জির মধ্যে রয়েছে ভিটামিন সি, এ, বি৬, ফলিক অ্যাসিড ও ফাইবার। যা কিডনির সমস্যা দূরে রাখে।

পেঁয়াজ

কিডনি সুস্থ রাখার একটি অন্যতম উপাদান হল পেঁয়াজ। এতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড রয়েছে। যা রক্তের চর্বি দূর করে। এ ছাড়া এতে কুয়ারসেটিন আছে, যা হৃদ্‌রোগ প্রতিরোধ করে। পটাশিয়াম ও প্রোটিন সমৃদ্ধ যা কিডনির জন্যেও বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন