Health

Green Apple Benefits:আপেল দেখলেই মুখ বেজার হয়ে যায়? শরীর সুস্থ থাকুক সবুজ আপেলে

সবুজ আপেল যে শুধু শরীরকে সুস্থ রাখে তা নয়, ত্বকের যত্নেও সমানভাবে কার্যকরী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১৬:৫৫
Share:

প্রতিদিনের খাদ্যাভাসে একটি করে সবুজ আপেল শরীরকে সুস্থ রাখে। ছবি: সংগৃহীত

‘দিনে একটি করে আপেল খেলে ডাক্তারের মুখ দেখতে হয় না’— প্রতিদিন সকালের প্রাতঃরাশের থালা জুড়ে একটি লাল টুকটুকে আপেল থাকে অনেকেরই। আপেলে আছে ভরপুর পুষ্টিকর উপাদান যা আমাদের সামগ্রীক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।তবে জানেন কি, লাল আপেলের চেয়ে বেশি উপকারী সবুজ আপেল। সবুজ আপেলে রয়ে‌ছে বেশি পরিমাণে প্রোটিন, ভিটামিন, খনিজ, ও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান। প্রতিদিনের খাদ্যাভাসে একটি করে সবুজ আপেল শরীরকে সুস্থ রাখে।

Advertisement

কী ভাবে শরীরের যত্ন নেয় সবুজ আপেল?

লিভারের যত্ন:

Advertisement

অ্যান্টি-অক্সিড্যান্টযুক্ত সবুজ আপেল শরীর থেকে টক্সিন ও ক্ষতিকারক পদার্থ বার করে লিভার সুস্থ রাখতে সাহায্য করে। এ ছাড়াও সবুজ আপেলে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয় অচিরেই।

ফুসফুসের সুস্থতা

সবুজ আপেল শ্বাসকষ্টের সমস্যা কমাতে সাহায্য করে। সবুজ আপেলে থাকা ফ্লেভোনয়েড অ্যাজমা উপশম করতে পারে। বিশেষত যাঁরা নিয়মিত ধূমপান করেন, প্রতিদিনের খাবারে একটি করে সবুজ আপেল তাঁদের পালমোনারি রোগ থেকে দূরে রাখে।

ছবি: সংগৃহীত

হাড় মজবুত করতে:

ক্যালশিয়াম ও ফসফরাস সমৃদ্ধ সবুজ আপেল হাড় এবং দাঁত শক্তিশালী করতে সাহায্য করে। অস্টিওপোরেসিস প্রতিরোধে, বিশেষত মহিলাদের যাঁদের ঋতুবন্ধ হয়ে গিয়েছে তাঁদের প্রতি দিনের ডায়েটে একটি করে সবুজ আপেল রাখা প্রয়োজন।

ওজন কমাতে:

খিদে চনমনিয়ে উঠলেই বাইরে থেকে কিনে আনা খাবার না খেয়ে বরং খেতে পারেন একটি সবুজ আপেল। সবুজ আপেলে কম শর্করা ও কম সোডিয়াম থাকায় খিদে পেটে সবুজ আপেল পেটও ভরাবে আবার ওজনও বাড়াবে না।

ত্বকের সৌন্দর্য্য বজায় রাখতে:

সবুজ আপেলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা অ্যান্টি-অক্সিড্যান্ট হিসাবে কাজ করে। সবুজ আপেল ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করে ত্বকের ফর্সাভাব বজায় রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন