Orange

Milk & Citrus Fruits: প্রাতরাশে দুধের সঙ্গেই খাচ্ছেন কমলালেবু? লেবু আর দুধ একসঙ্গে খেলে কী হয়

অনেকেই ভাবেন, সকালের দিকে ভিটামিন সি-তে ভরপুর কমলালেবু খেলে ভাল। আবার সঙ্গে একটু গরম দুধও খেতে ইচ্ছা হয়। তাতে কি কোনও সমস্যা হতে পারে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১৪:২৪
Share:

প্রতীকী ছবি।

প্রাতরাশ যত ভারী হয়, ততই ভাল। দিন শুরুর খাবারটি হতে হয় নানা ধরনের পুষ্টিগুণে সম্পন্ন। সে দিকে আজকাল নজরও দেওয়ার চল বেড়েছে। দুধের প্রোটিন থেকে ফলের ভিটামিন— সব যাতে একসঙ্গে পায় শরীর, সে খেয়াল অনেকেই রাখেন। কিন্তু তা বলে যে কোনও ফল খেলে কি চলবে?

Advertisement

সকালে দুধ বা দই খেলে বিভিন্ন রকমের উপাদান শরীরে যায়। তাই ওট্‌স, কর্নফ্লেক্স হোক বা চিঁড়ে, মু়ড়ি, তার সঙ্গে দুধ খেলে সকালের খাবার হয় পরিপূর্ণ। তার সঙ্গে কেউ কলা খেয়ে থাকেন, কেউ আপেল কিংবা অন্য কোনও ফল।

প্রতীকী ছবি।

এখন শীতকাল। বাজার ছেয়ে গিয়েছে ছোট-বড় কমলালেবুতে। অনেকেই ভাবেন, সকালের দিকে ভিটামিন সি-তে ভরপুর এই ফলটি খেলে শরীরের উপকার হবে। আবার অম্বল হওয়ার আশঙ্কাও কম থাকবে। কিন্তু সেখানেই হচ্ছে গোলমাল। লেবুর মতো ফলের সঙ্গে দুধ খেলে শরীরের ভাল হওয়ার বদলে ক্ষতির আশঙ্কাই থাকে বেশি।

Advertisement

কী হয় দুধ আর লেবু একসঙ্গে খেলে?

দুধের প্রোটিন এবং ফলের অ্যাসিড একসঙ্গে পেটে গেলে হজমের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। তার ফলে অম্বল, পেট ব্যথার মতো সমস্যা হতে পারে।

ঠিক এ কারণেই প্রাচীন চিকিৎসাশাস্ত্র অনুযায়ী খাওয়ার কিছু নিয়ম আছে। দুধের সঙ্গে যে কোনও ধরনের ফল খাওয়া যায় না। দুধের সঙ্গে যদি ফল খেলেই হয়, তবে আম-কলার মতো একেবারে পাকা কোনও ফল খেতে হবে। তার সঙ্গে দারচিনি, এলাচের মতো কিছু মশলার গুঁড়ো মিশিয়ে নেওয়া জরুরি। তাতে হজমের সমস্যা এড়ানো যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন