Yoga Benefits

হজমের সমস্যা কিছুতেই পিছু ছাড়ছে না? মুঠো মুঠো ওষুধ না খেয়ে কোন ৩ যোগাসনে ভরসা রাখবেন?

যোগাসন নিয়ম মেনে করলে কিন্তু শরীরের আর পাঁচটা সমস্যার মতো গ্যাস-অম্বলের সমস্যা থেকেও রেহাই পাওয়া সম্ভব। কোন কোন আসন করলে লাভ হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৮:০৭
Share:

রোজকার জীবনে নানা অনিয়ম গ্যাস-অম্বলের সমস্যা বাড়িয়ে তোলে। ছবি: সংগৃহীত।

রোজকার জীবনে নানা অনিয়ম গ্যাস-অম্বলের সমস্যা বাড়িয়ে তোলে। নিয়ম মেনে খাওয়াদাওয়া না করা, ঠিক মতো জল না খাওয়া, বাইরের খাবার খাওয়া, দীর্ঘ ক্ষণ খালিপেটে থাকার অভ্যাস— এমন নানা সব কারণে গ্যাসের সমস্যা অনেকেরই নিত্যদিনের হয়ে উঠছে। সুস্থ থাকতে শুধু বাইরে থেকে নয়, শরীর যত্ন চায় ভিতর থেকেও। দিনের পর দিন গ্যাস-অম্বলকে গুরত্ব না দিলে কিন্তু এই সমস্যা পরবর্তী কালে বড় সমস্যার কারণ হতে পারে। গ্যাস হলেই একটা ওষুধ খেয়ে নেওয়া সাময়িক সমাধান হতে পারে। কিন্তু দীর্ঘস্থায়ী সুফল পেতে গেলে ভরসা রাখতে হবে কয়েকটি যোগাসনের উপর। যোগাসন নিয়ম মেনে করলে কিন্তু শরীরের আর পাঁচটা সমস্যার মতো গ্যাস-অম্বলের সমস্যা থেকেও রেহাই পাওয়া সম্ভব। কোন কোন আসন করলে লাভ হবে, রইল হদিস।

Advertisement

বালাসন

গ্যাসের সমস্যা দূর করতে নিয়ম করে করতে পারেন এই আসনটি। বালাসন করতে প্রথমে বজ্রাসনে বসুন। হাত দু’টি প্রণাম করার ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে সামনের দিকে ঝুঁকে বসুন। ধীরে ধীরে শ্বাস নিন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে বসার পর উঠে বসুন। প্রতি দিন এটি করলে গ্যাসের সমস্যা কমবে।

Advertisement

বজ্রাসন

সবচেয়ে সোজা আসন। খাওয়াদাওয়ার পর এটি করতে পারেন। হাঁটু মুড়ে গোড়ালির উপর সোজা হয়ে বসুন। শিরদাঁড়া সোজা করে রাখতে হবে। হাত দু’টো উরুর উপর টানটান করে রাখুন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে বসুন। এই আসনটি হজমক্ষমতা বাড়িয়ে তোলার পাশাপাশি, অতিরিক্ত মেদও ঝরিয়ে দেয়।

পশ্চিমোত্তাসন। ছবি: সংগৃহীত।

পশ্চিমোত্তাসন

এটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে দু’হাত মাথার দু’পাশে রাখুন। দু’টি পা একসঙ্গে জোড়া করুন। এ বার ধীরে ধীরে উঠে বসে সামনে ঝুঁকে দু’হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দু’পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক উরুতে ঠেকান। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন