Diabetes

ডায়াবিটিস থাকায় সকালে কী খাবেন বুঝতে পারেন না? রইল স্বাস্থ্যকর কয়েকটি খাবারের খোঁজ

ডায়াবিটিস থাকলে দিনের শুরুর খাবারটা খুবই গুরুত্বপূর্ণ। কোন খাবারগুলি খেলে রক্তে শর্করার মাত্রাও বাড়বে না আবার স্বাদের খেয়াল রাখা হবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১১:৪১
Share:

ডায়াবিটিস ধরা পড়েছে মানে প্রথমেই রাশ টানতে হয় খাওয়াদাওয়ায়। প্রতীকী ছবি।

অস্বাস্থ্যকর জীবনযাপন আর অনিয়মিত খাওয়াদাওয়া এবং আরও বিবিধ অনিয়মের কারণে যে রোগগুলি শরীরে বাসা বাঁধে তার মধ্যে অন্যতম ডায়াবিটিস। নানা বয়সের মানুষ এই রোগে আক্রান্ত। ডায়াবিটিসের হাত ধরেই শরীরে বাসা বাঁধে ইউরিক অ্যাসিড, কোলেস্টেরল, স্থূলতার মতো নানা সমস্যা। তাই ডায়াবিটিস নিয়ে সচেতন থাকা জরুরি। নয়তো বিপদ আরও বাড়তে পারে।

Advertisement

ডায়াবিটিস ধরা পড়েছে মানে প্রথমেই রাশ টানতে হয় খাওয়াদাওয়ায়। ইচ্ছে করলেই আর সব কিছু খাওয়া যায় না। অনেক নিয়মকানুন মেনে তবে চলতে হয়। ডায়াবিটিস হলে চিকিৎসকের পরামর্শ ছাড়া খাওয়াদাওয়া করা ঠিক নয়। কারণ এমন কিছু খাবার রয়েছে যেগুলি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। ডায়াবিটিস হলে কখন খাচ্ছেন আর কী খাচ্ছেন সেটা খুবই গুরুত্বপূর্ণ। পেট খালি রাখা যাবে না। বিশেষ করে সকালে খুব ভারী খাবার খাওয়া প্রয়োজন। কারণ সারা রাত না খেয়ে থাকার পর ভারী খাবার খাওয়াটা জরুরি। ডায়াবিটিস থাকলে সবচেয়ে বেশি বাধানিষেধ আসে খাওয়াদাওয়ায়। তবে ডায়াবিটিস থাকলে দিনের শুরুর খাবারটা খুবই গুরুত্বপূর্ণ। এমন কিছু খাবার সকালের পাতে রাখতে হবে যেগুলি খেলে স্বাদেরও খেয়াল রাখা হবে আবার শর্করার মাত্রাও বাড়বে না। রইল তেমন কয়েকটি স্বাস্থ্যকর খাবারের খোঁজ।

এমন কিছু খাবার সকালের পাতে রাখতে হবে যেগুলি খেলে স্বাদেরও খেয়াল রাখা হবে আবার শর্করার মাত্রাও বাড়বে না। প্রতীকী ছবি।

বাজরার রুটি

Advertisement

বাজরার আটা মেখে একটি মণ্ড তৈরি করে রেখে দিন। এ বার অন্য একটি পাত্রে পনির, চার টেবিল চামচ মেথি, লঙ্কা কুচি, টম্যাটো কুচি, নুন একসঙ্গে মিশিয়ে একটি পুর তৈরি করে নিন। আটার মণ্ড থেকে লেচি কেটে তার মধ্যে পুর ভরে বেলে এবং সেঁকে নিলেই তৈরি বাজরার রুটি।

ওটস প্যানকেক

ওটস, গাজর, পালংশাক, কাঁচালঙ্কা কুচি, এক চামচ তেল, এক কাপ জল একসঙ্গে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। এ বার একটি কড়াইয়ে অল্প তেল গরম করে মিশ্রণটি অল্প অল্প করে দিয়ে প্যানকেক তৈরি করে নিন।

মুগ ডালের ইডলি

এক কাপ মুগ ডাল প্রায় ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তার পর মিক্সিতে বেটে নিন। এর মধ্যে আধ কাপ দই মিশিয়ে নিন। এ বার কড়াইয়ে এক চামচ তেল গরম করে তাতে গোটা জিরে, চেরা কাঁচালঙ্কা, রসুন কুচি, কারিপাতা, কাজুবাদাম ভেজে নিয়ে তাতে মুগডালের মিশ্রণটি দিয়ে হালকা করে ভেজে নি। এ বার পুরো মিশ্রণটি আগে থেকে বেটে রাখা মুগ ডালের সঙ্গে মিশিয়ে ইডলির আকারে গড়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন