Chili

Health Care Tips: শীত পড়তেই রান্নায় বেশি লঙ্কা দিচ্ছেন? শরীরের ক্ষতি হচ্ছে না তো

মু়ড়ি দিয়ে কাঁচা লঙ্কা খেতে পছন্দ করেন? অজান্তেই যত্ন নিচ্ছেন শরীরের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ১৪:২২
Share:

শরীর সুস্থ রাখতে বিভিন্ন ভাবে সাহায্য করে লঙ্কা। ছবি: সংগৃহীত

রান্নায় কারা বেশি ঝাল খায়— বাঙাল না ঘটি? এই নিয়ে তর্কের শেষ নেই। তবে যাঁরাই বেশি ঝাল খান না কেন,তা আসলে স্বাস্থ্যের পক্ষে ভালই। শুনে চোখ কপালে উঠছে তো? লঙ্কায় প্রচুর পরিমাণে ফাইবার, থিয়ামিন, রাইফ্লোবিন, নিয়াসিনের মতো উপকারী উপাদান মজুত আছে। সেই সঙ্গে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম। শরীর সুস্থ রাখতে বিভিন্ন ভাবে সাহায্য করে লঙ্কা।

Advertisement

১) হৃদ্‌যন্ত্র ভাল রাখ

লঙ্কা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। পাশাপাশি, ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে রাখে লঙ্কা। রক্ত যাতে কোনওভাবে জমাট না বাঁধে, সেদিকেও খেয়াল রাখে লঙ্কা। এর ফলে স্ট্রোক হওয়ার আশঙ্কা কম থাকে।

Advertisement

ছবি: সংগৃহীত

২) সাইনাসের সমস্যা কমাতে

লঙ্কায় আছে ক্যাপসাইসিন নামক একটি উপাদান। লঙ্কার মাধ্যমে শরীরে ক্যাপসাইসিন প্রবেশ করার ফলে মিউকাস মেমব্রেনের মধ্যে রক্তের প্রবাহ বৃদ্ধি পায়। এর ফলে কমে সাইনাসের সমস্যাও।

৩) ডায়াবিটিস রোগীদের জন্য

লঙ্কা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। যাঁরা ডায়াবিটিসে ভুগছেন, তাঁরা অনায়াসে খেতে পারেন লঙ্কা।

৪) রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ভিটামিন সি, বিটা ক্যারোটিন এবং অ্যান্টি-অক্সি়ড্যান্ট সমৃদ্ধ লঙ্কা রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। সেই সঙ্গে দৃষ্টিশক্তির উন্নতি ঘটাতে এবং ত্বকের যত্নেও সমান ভাব‌ে উপকারী লঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন