Cancer Vaccine

টিকা দিয়ে ঠেকানো যাবে ক্যানসার, হৃদ্‌রোগ! কবে থেকে পাওয়া যাবে প্রতিষেধক?

প্রতিষেধক তৈরির সংস্থা মডার্না কোভিড টিকার পর এ বার ক্যানসার ও হৃদ্‌রোগের টিকা বাজারে আনতে মরিয়া। কবে থেকে পাওয়া যাবে সেই টিকা?

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১২:২৩
Share:

শীঘ্রই ক্যানসার ও কার্ডিয়োভাসকুলার, অটোইমিউন রোগের টিকা বাজারে আসতে চলছে। ছবি: শাটারস্টক

বছর দুয়েক আগে করোনাভাইরাসের দাপটে যখন বিশ্ব জুড়ে হাহাকার অবস্থা, তখন একটা জিনিসের উপরেই সকলের ভরসা ছিল। তা হল টিকা! প্রতিষেধকের জোরেই করোনার সঙ্গে লড়াইয়ের পথ দেখিয়েছিলেন চিকিৎসকরা।

Advertisement

একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা এ বার জানাচ্ছে, শীঘ্রই ক্যানসার ও কার্ডিয়োভাসকুলার, অটোইমিউন রোগের টিকা বাজারে আসতে চলছে। সম্প্রতি ‘দ্য গার্ডিয়ান’ সংবাদপত্রে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২০৩০-এর মধ্যেই বাজারে এসে যাবে সেই সব টিকা। রিপোর্টে আরও বলা হয়, গত ১২ থেকে ১৮ মাসের মধ্যে কোভিড টিকা নিয়ে গবেষণায় ব্যাপক সাফল্য পাওয়ার পর এ ক্ষেত্রে কাজের গতি অনেক বেড়েছে। কোভিড না এলে এই সব রোগের টিকা আবিষ্কার করতে ১৫ বছরেরও বেশি সময় লেগে যেত।

কোভিড না এলে এই সব রোগের টিকা আবিষ্কার করতে ১৫ বছরেরও বেশি সময় লেগে যেত। ছবি: শাটারস্টক।

প্রতিষেধক প্রস্তুকারক সংস্থা মডার্নার প্রধান মেডিক্যাল অফিসার পল বার্টন ‘দ্য গার্ডিয়ান’-কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘‘পাঁচ বছরের মধ্যেই এ সব ধরনের রোগের জন্য টিকা তৈরি হয়ে যাবে। এই টিকায় ব্যবহৃত এমআরএনএ শরীরের ক্যানসার কোষগুলি শনাক্ত করে ধ্বংস করবে, আবার ভাল কোষগুলির কোনও ক্ষতিও করবে না। এই টিকায় একটি অণু থাকবে, যা কোষকে প্রোটিন তৈরি করতে নির্দেশ দেয়।’’ এই সংস্থায় যাঁরা কোভিডের টিকাও তৈরি করেছিলেন, তাঁরা আপাতত ক্যানসার ও টিউমারের বিরুদ্ধে টিকা প্রস্তুত করার কাজ করছেন। কোভিডের টিকা ছাড়াও, এমন কিছু ভ্যাকসিন নিয়ে কাজ চালাচ্ছে এই সংস্থা, যা মূলত শ্বাসযন্ত্রের সংক্রমণ ঠেকিয়ে রাখতে পারবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন