Health

Breast Cancer Preventing Food: স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে চান? প্রতি দিন পাতে রাখবেন কোন সব্জি

শুধু শীতকাল নয়, সব ঋতুর জন্যেই গাজর ‘সুপার ফু়ড’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ০৭:০২
Share:

গাজর খেলে মহিলাদের স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা কমে যায় প্রায় ৬০ শতাংশ। ছবি: সংগৃহীত

শীতকালীন সব্জি বলতেই প্রথমেই মাথায় আসে গাজরের কথা। তবে শুধু শীতকাল নয়, সব ঋতুর জন্যেই গাজর ‘সুপার ফু়ড’। পটাশিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন সমৃদ্ধ গাজর শরীর সুস্থ রাখার অন্যতম হাতিয়ার। গাজরের তৈরি হালুয়া যেমন স্বাদের খেয়াল রাখে। তেমনই গাজরের উপকারী গুণ শরীরের বিভিন্ন সমস্যার চটজলদি সমাধান করে।

Advertisement

লিভার ভাল রাখতে

গাজরের রস লিভার ভাল রাখতে সক্ষম। গাজরে উপস্থিত বিটা-ক্যারোটিন এবং ফ্ল্যাভোনয়েড উপাদান লিভারের কার্যকারিতা সচল ও স্বাভাবিক রাখে।

Advertisement

গাজরের উপকারী গুণ শরীরের বিভিন্ন সমস্যার চটজলদি সমাধান করে। ছবি: সংগৃহীত

ক্যানসার প্রতিরোধে

গাজরে ফ্যালকারিনল নামক একটি রাসায়নিক যৌগ থাকে। যা ক্যানসারের প্রতিরোধ করতে সাহায্য করে। বিশেষ করে স্তন ক্যানসারেরর ঝুঁকি কমাতে গাজরের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। প্রত্যেক দিন গাজর খেলে মহিলাদের স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা কমে যায় প্রায় ৬০ শতাংশ। ক্ষতিগ্রস্থ কোষগুলির মেরামতেও গাজরের রস অপরিহার্য।

ডায়াবিটিস

ফাইবার ও ভিটামিন এ সমৃদ্ধ গাজর ডায়াবিটিস রোগীদের জন্য বেশ উপকারী। গাজর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডায়াবিটিস রোগীদের জন্য গাজর উপকারী একটি সব্জি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন