Tea

Reheated Tea: চা বার বার ফুটিয়ে খাচ্ছেন? এই অভ্যাস শরীরের মারাত্মক ক্ষতি করতে পারে

বার বার ফিটিয়ে খেলে চায়ের স্বাদ, গন্ধ এবং পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। চা বার বার ফুটিয়ে খাওয়া একেবারেই উচিত নয়। শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ২১:২৫
Share:

বেশি সময়ে ধরে চা গরম করা হলে চায়ে থাকা ক্যাফিন ও ট্যানিন দুটিই নষ্ট হয়ে যায়। ছবি: সংগৃহীত

চা ছাড়া বাঙালির আড্ডা ঠিক জমে না! কর্মব্যস্ততার মাঝে ক্লান্তি দূর করতে এক কাপ চায়ের কাপ-ই ভরসা। অনেকেই আছেন যাঁরা ঘন ঘন চা খেতে বেশ পছন্দ করেন। এক বার চা বানিয়ে রেখে দেন আর বার বার সেই চা ফুটিয়ে খান। বাজারে চায়ের দোকানেও অনেক সময়ে একাধিক বার ফুটিয়ে রাখা চা-ই পরিবেশন করা হয়। এতে চায়ের স্বাদ, গন্ধ এবং পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। বিশেষজ্ঞের মতে, চা বার বার ফুটিয়ে খাওয়া একেবারেই উচিত নয়। এতে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে।

Advertisement

১ ) বেশি সময়ে ধরে চা গরম করা হলে চায়ে থাকা ক্যাফিন ও ট্যানিন দুটিই নষ্ট হয়ে যায়। চায়ের স্বাদ তেঁতো হয়ে যায় এবং শরীরের পক্ষেও ভাল না। বার বার গরম করা চা পান করলে খাদ্যনালীতে ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে।

প্রতীকী ছবি

২) চায়ের পাতায় এক ধরনের ব্যাকটেরিয়া ও ফাংগাস থাকে, যা গরম করলে সংখ্যায় বৃদ্ধি পায়। অতিরিক্ত ব্যাক্টেয়াযুক্ত চা খেলে চোখের গ্লুকোমায়, স্নায়ুতে প্রভাব ফেলে। এতে স্মৃতিশক্তি, দৃষ্টিশক্তি কমে যেতে পারে।

Advertisement

৩) চায়ের মধ্যে থাকে উপকারী অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যাথেচিন। দুধে থাকে কেসিন জাতীয় প্রোটিন। দুধ মিশিয়ে চা বার বার গরম করলে ক্যাথেচিন ও কেসিন মিশে গিয়ে চায়ের উপকারিতা নষ্ট করে দেয়। হজমশক্তির উপর প্রভাব ফেলে। ডায়ারিয়া, পেটের সমস্যাও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন