Curd

Dairy food: কোন দুগ্ধজাত খাদ্য কমাতে পারে উচ্চ রক্তচাপের সমস্যা

এ দেশের অধিকাংশ মানুষের পাতে নিয়মিত যে খাদ্যটি দেখা যায়, তা হল দই। রক্তচাপের সমস্যা কমাতে দই খুবই উপকারীl।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ১৮:৪২
Share:

রক্তচাপের সমস্যা

এই দেশের অধিকাংশ মানুষের পাতে নিয়মিত যে খাদ্যটি দেখতে পাওয়া, যায় তা হল টক দই। কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত বিভিন্ন জায়গায়, ভিন্ন ভিন্ন ভাবে খাওয়া হয় দই। দই যে শরীরের পক্ষে যথেষ্ট উপকারী, এই বক্তব্যে সিলমোহর দিয়েছেন খাদ্যবিশেষজ্ঞরা। দুগ্ধজাত এই দ্রব্যটির খাদ্যগুণ প্রচুর। বিশেষ করে সেই সব মানুষের জন্য বিশেষ উপকারী, যাঁদের উচ্চ রক্তচাপের দীর্ঘস্থায়ী সমস্যা কেড়ে নিয়েছে রাতের ঘুম। কারণ দইয়ে রয়েছে এমন একটি ব্যাক্টিরিয়া, যা মূলত প্রোটিন নিঃসরণে সহায়ক। তার প্রভাবেই নিয়ন্ত্রণে থাকে রক্তচাপ।

Advertisement

দইয়ে রয়েছে এমন একটি ব্যাক্টিরিয়া, যা নিয়ন্ত্রণে করে রক্তচাপ।

হৃদ্‌যন্ত্র ঘটিত যে কোনও সমস্যা, উচ্চ রক্তচাপ, দেহের উষ্ণতার আকস্মিক বৃদ্ধি— এই সব সমস্যার মোকাবিলায় রোজের ডায়েটে দই রাখতে পরামর্শ দেন চিকিৎসকরা। বলা হয়, দই হৃদ্‌রোগ এবং স্ট্রোকের আশঙ্কাও কিছুটা কমিয়ে আনতে পারে যদি রোজ খাওয়া যায়। এর মধ্যে থাকা ভিটামিন বি-১২, ফসফরাস, ক্যালশিয়াম। শরীর সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সব ক’টি উপাদানই। যা আদতে হজমের ক্ষেত্রে এবং প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও বিশেষ দরকারি। এ ছাড়াও দুশ্চিন্তা, কাজের চাপ জনিত অবসাদ অনেকটাই কমিয়ে দেয় দই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন