Winter

Thermal food: যে তিনটি খাদ্য কনকনে ঠান্ডায় শরীরকে ভিতর থেকে রাখে উষ্ণ

এমন কিছু খাদ্যেরও প্রয়োজন, যা বজায় রাখবে দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা। শীতে দেহের গড় উষ্ণতা বজায় রাখতে অনেকেই নিয়মিত পাতে রাখেন গুড় এবং তিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২২ ১৫:৩০
Share:

শরীরে অধিক তাপ উৎপাদনে সাহায্য করে যে খাদ্যগুলি ছবি: সংগৃহীত

শীতকাল মানেই খাদ্যগুণে ভরপুর নানা শাকসব্জি। পুষ্টিগত দিক থেকে হয়তো এর বিকল্প নেই। কিন্তু এটিও তো সত্যি যে, খাদ্যগুণ যেমন তেমনই প্রয়োজন এমন কিছু খাদ্যেরও, যা বজায় রাখবে দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা। শীতে দেহের গড় উষ্ণতা বজায় রাখতে অনেকেই নিয়মিত পাতে রাখেন গুড় এবং তিল। এ বার সেই তালিকায় যোগ করতে পারেন নিম্নলিখিত তিনটি খাদ্যও।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

আদা

Advertisement

আদা হজমে তো সাহায্য করেই, পাশাপাশি এর পরিচিতি রয়েছে ডায়াফরেটিক উপাদান হিসাবেও। অর্থাৎ, তা দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা বৃদ্ধি করে।

পাঁঠার মাংস

সকলের পক্ষে উপযোগী না হলেও যাঁরা অন্য শারীরিক সমস্যায় ভুগছেন না, তাঁরা দেহের তাপমাত্রা বাড়াতে পাঁঠার মাংস খেতেই পারেন। এতে প্রচুর আয়রন থাকে, যা দেহের অক্সিজেন পরিবহণ ক্ষমতা বাড়ায়।

মিষ্টি আলু

মিষ্টি আলুর পরিপাক হয় বেশ ধীর গতিতে। স্বাভাবিক ভাবেই যে সব খাদ্য উপাদান ধীর গতিতে পরিপাক হয়, সেগুলি লম্বা সময় ধরে উষ্ণ রাখে শরীরকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন