Insomnia

অনিদ্রার সমস্যায় ভুগছেন? রাতে শোয়ার আগে দুধে কী মিশিয়ে নিলে সুফল মিলবে দ্রুত?

রাতে অনেকেরই সহজে ঘুম আসতে চায় না। তবে দ্রুত ঘুম আনতে দুধের সঙ্গে একটি বিশেষ জিনিস মিশিয়ে খেলে উপকার পেতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১৯:৪০
Share:

রাতে ঘুম না আসার সমস্যায় ভোগেন অনেকেই। ছবি: সংগৃহীত।

রাতে ঘুমোতে যাওয়ার আগে দুধ খাওয়ার অভ্যাস অনেকেরই। সব বয়সের জন্য দুধ অত্যন্ত উপকারী একটি পানীয়। দুধের উপকারিতার কথা কমবেশি সকলেই জানেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি দুধের আরও অনেক গুণ রয়েছে। কিন্তু শুধু দুধ খেলেই হবে না। খাওয়ার সময়ও ঠিক রাখতে হবে।

Advertisement

পুষ্টিবিদরা জানাচ্ছেন, রাতে দুধ খাওয়া সবচেয়ে স্বাস্থ্যকর অভ্যাস।দুধে থাকে কেসিন ট্রিপটিক হাইড্রোলাইসেট নামে একটি উপাদান। এর প্রভাবে শরীরে ক্লান্তি ও মানসিক চাপ দূর হয়। তাড়াতাড়ি গাঢ় ঘুম আসে। এর পাশাপাশি, দুধে এমন কিছু প্রোটিন আছে যা মানসিক উদ্বেগ কমায়। শরীর ও মন শান্ত করতে সাহায্য করে। এর প্রভাবে ঘুমও দ্রুত আসে।

ঘুমের আগে দুধের সঙ্গে যদি অন্য কিছু উপাদান মিশিয়ে খেতে পারেন, তা হলে স্বাস্থ্যের জন্য আরও উপকারী হয়ে উঠতে পারে এই পানীয়। যেমন হলুদ। দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খাওয়ার গুণাগুণ এ দেশের লোক বহু যুগ ধরেই জানেন। শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য হলুদ-দুধের জুড়ি মেলা ভার। তবে আপনার হেঁশেলে আরও এক উপাদান রয়েছে, যা দুধের সঙ্গে মিশিয়ে খেলে সেই পানীয় হয়ে উঠতে পারে ‘সুপারফুড’।

Advertisement

জাফরান এমন একটি উপকরণ যার এক চিমটেতেই যে কোনও খাবারের স্বাদ বদলে রাজকীয় হয়ে যায়। তবে জাফরানের দামও তুলনামূলক ভাবে অনেকটাই বেশি। বিশ্বের সবচেয়ে দামি মশলার মধ্যে জাফরান অন্যতম। তবে যদি নিয়মিত রাতে শোয়ার আগে এক চিমটে জাফরান গরম দুধে দিয়ে খেতে পারেন, তা হলে শরীরের অনেক সমস্যা দূর হয়ে যেতে পারে অচিরেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন