Weight Loss Tips

গরমে জিমে যাওয়ার দরকার নেই, সকালের ৩ কাজেই ঝরবে ওজন

শুধু জিম আর ডায়েট নয়, রোগা হওয়ার জন্য প্রয়োজন সঠিক পরিকল্পনার। সকালের কয়েকটি অভ্যাসেই দিন কয়েকের মধ্যে বাড়তি ওজন ঝরানো সম্ভব।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১২:৩৭
Share:

ওজন কমানোর চটজলদি উপায়। ছবি: সংগৃহীত।

অনেকেই দীর্ঘ দিন ধরে রোগা হওয়ার জন্য লড়াই করে যাচ্ছেন। কিন্তু পারছেন না। ছিপছিপে চেহারা পেতে চান অনেকেই। কিন্তু সঠিক চেষ্টার করা সব সময়ে সম্ভব হয় না। পুষ্টিবিদরা জানাচ্ছেন, শুধু জিম আর ডায়েট নয়, রোগা হওয়ার জন্য প্রয়োজন সঠিক পরিকল্পনার। সকালের কয়েকটি অভ্যাসেই দিন কয়েকের মধ্যে বাড়তি ওজন ঝরানো সম্ভব।

Advertisement

১) এক গ্লাস ঈষদুষ্ণ গরম জল খেয়ে সকাল শুরু করলে অনেক উপকার পাওয়া যায়। বিশেষ করে রোগা হতে চাইলে গরম জল বেশ কার্যকর। শরীরের যাবতীয় টক্সিন বার করে দিতে গরম জলের জুড়ি মেলা ভার। হজমের উন্নতিতেও দারুণ সাহায্য করে গরম জল।

২) ওজন কমানোর সময়ে অনেকেই প্রোটিন ঠিক মতো খান না। পুষ্টিবিদরা বলছেন, ভরপুর প্রোটিন আছে এমন খাবার অনেক ক্ষণ পেট ভরতি রাখতে সাহায্য করে। ফলে বার বার খাবার খাওয়ার প্রবণতা কম থাকে। অনেক ক্ষণ ধরে শরীরচর্চা করার শক্তিও জোগায় উচ্চ প্রোটিনসমৃদ্ধ খাবার। ডায়েটের পর্বে শরীরে শক্তি জোগাতেও প্রোটিন খাওয়ার প্রয়োজন আছে বলে মনে করেন পুষ্টিবিদরা।

Advertisement

রোগা হতে চাইলে নিয়মিত শরীরচর্চা করতেই হবে। ছবি: সংগৃহীত।

৩) ওজন কমানোর অন্যতম অস্ত্র শরীরচর্চা। রোগা হতে চাইলে নিয়মিত শরীরচর্চা করতেই হবে। এর বিকল্প কিছু নেই। জিমে হোক বা বাড়িতে, শরীরচর্চা করতেই হবে। সকালের দিকে শরীরচর্চা করে নিলে তা ওজন কমানোর প্রক্রিয়ায় বেশি প্রভাব ফেলে। দ্রুত ওজন কমাতে চাইলেও শরীরচর্চা বাধ্যতামূলক। তবে কী ধরনের শরীরচর্চা করছেন, সেটা জরুরি। সে ক্ষেত্রে প্রয়োজনে ফিটনেস প্রশিক্ষকের পরামর্শ নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন