Fitness: শরীরচর্চায় খামতি নেই, কিন্তু ওজন কমছে না? কোথায় ভুল হচ্ছে জেনে নিন

আনুসাঙ্গিক অনেকগুলি বিষয় খেয়াল না রাখলে ব্যায়াম করে কোনও লাভ হয় না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ২০:৪৮
Share:

ঠিক ভাবে শরীরচর্চা করছেন তো? ছবি: সংগৃহীত

এক মাস ধরে শরীরচর্চা করছেন, কিন্তু কিছুতেই ওজন কমতে চাইছে না? হয়তো কিছু ভুল হচ্ছে। অনেক সময় আমরা না জেনে নানা রকম ব্যায়াম করে যাই। কিন্তু আনুসাঙ্গিক বিষয়গুলোর দিকে খেয়াল রাখি না। তাতে আপনার ওয়ার্কআউট কাজ দেয় না। দেখে নিন সেই ভুলগুলো কি?

Advertisement

যথেষ্ট ব্যায়াম হচ্ছে না
হয়তো আপনি নিয়ম মেনেই ব্যায়াম করছেন। কিন্তু সেটা যথেষ্ট নয়। ধরুন আপনার লক্ষ্য ১০ কেজি কমানো। কিন্তু যে পরিমাণ ব্যায়াম করছেন তাতে ৫ কেজির বেশি কমবে না। তাই লক্ষ্য অনুযায়ী আপনার ওয়ার্কআউট তৈরি করতে হবে।

অত্যন্ত বেশি ব্যায়াম করছেন
সারাক্ষণ জিমে কশরত করেন? তাহলেও কিন্তু হিতে বিপরীত হতে পারে। মনে রাখবেন খুব বেশি ওয়ার্কআউট করলে আপনার মাংসপেশীগুলো সব সময়ও ক্লান্ত হয়ে থাকবে। সপ্তাহে একদিন বিশ্রামের জন্য বরাদ্ধ করুন।

Advertisement

না জেনে ব্যায়াম করছেন
ঠিক কোন ধরনের ব্যায়ামগুলো আপনার প্রয়োজন এবং কোনটার পর কোনটা করা উচিত, সেটা না জেনে ব্যায়াম করে গেলে আপনি উপকার পাবেন না। এই কারণেই একজন বিশেষজ্ঞের পরামর্শ প্রয়োজনীয়।

ঘুম কম হচ্ছে
সারাদিনেরর ব্যাস্ততায় হয়তো আপনি ভোরবেলা ছাড়া ব্যায়াম করার সময় পান না। কিন্তু মনে রাখবেন শরীরের জন্য ঘুম অত্যন্ত জরুরি। ভোরবেলা উঠে ব্যায়াম করতে চাইলে সেই অনুযায়ী রাতে তাড়াতাড়ি শুয়ে পড়া প্রয়োজন। নয়ত ব্যায়াম করেও ওজন কমবে না।

শুধুই কার্ডিও করছেন
কার্ডিও শরীরের পক্ষে জরুরি। কিন্তু অন্য রকম ব্যায়ামও পাশাপাশি করতে হবে। ওয়েট ট্রেনিং, পিলাটিস, যোগার মতো ব্যায়ামও আপনার ওয়ার্কআউটে রাখুন। ঘুরিয়ে ফিরিয়ে করতে পারেন। সপ্তাহে ৩ দিন কার্ডিও করে বাকি ৩ দিন অন্য ব্যায়াম করুন।

ডায়েট এবং জল
শুধু ওয়ার্কআউট করলেই চলবে না। একটু খাওয়াদাওয়ার দিকেও নজর দিতে হবে। এক ঘণ্টা ব্যায়াম করেছেন বলে খুশি হয়ে প্রচুর মিষ্টি খেয়ে নিলেন, তাহলে চলবে না। সঙ্গে চাই পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া। বিশেষ করে এই গ্রীষ্মে অন্তত ৩ থেকে ৪ লিটার জল খান। নয়তো কোনও ব্যায়ামই কাজ দেবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন