jaggery

ছেলে পড়া মনে রাখতে পারে না? সকাল শুরু করান গুড় দিয়ে, সঙ্গে থাক আরও একটি উপাদান

স্মৃতিশক্তি ভাল রাখতেও রোজের ডায়েটে এই খাবার রাখতে পারেন। ছোলা, গুড়ে ভিটামিন বি ৬ থাকে। এই ভিটামিন মস্তিষ্কের কাজের ক্ষমতা বাড়ায়। আর কী কী লাভ হয়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১০:৫৬
Share:

সকালে খালি পেটে যদি গুড়-ছোলা খাওয়া যায়, তা হলে অনেক রোগবালাই থেকে দূরে থাকা যায়। ছবি: শাটারস্টক।

শীতকাল মানে বাজারে বাজারে গুড়ের মিষ্টি সুবাস! পিঠেপুলি, মিষ্টি আর রুটির সঙ্গে গুড় উপভোগ করার মজাই আলাদা। তবে কেবল স্বাদরক্ষাই নয়, স্বাস্থ্যরক্ষার জন্যও গুড় খাওয়া ভাল। সকালে খালি পেটে যদি গুড়-ছোলা খাওয়া যায়, তা হলে অনেক রোগবালাই থেকে দূরে থাকা যায়।

Advertisement

রোজ সকালে গুড়-ছোলা খেলে কী কী উপকার পাবেন?

১) গ্যাস, অম্বলের সমস্যায় শীতকালে প্রায়ই ভুগি আমরা। খাওয়ার কোনও রুচি থাকে না। সবেতেই বিরক্ত লাগে। এমন সমস্যায় কাজ করা মুশকিল হয়ে পড়ে। দিনের পর দিন এই সমস্যা শরীরের জন্যেও একেবারে ভাল না। এই সমস্যা থেকে রেহাই পেতে রোজ সকালে ঘুম থেকে উঠে একমুঠো ভেজানো ছোলা, আখের গুড় আর আদা খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Advertisement

২) ওজন কমাতেও সাহায্য করে এই গুড় ছোলা। গুড় আর ছোলা আমাদের বিপাকহার বাড়াতে সাহায্য করে। বিপাকহার বাড়লে ওজন দ্রুত কমে। এক জন মানুষের রোজকার প্রোটিনের চাহিদা হল ৪৬ থেকে ৫৬ গ্রাম। ১০০ গ্রাম ছোলা থেকে ১৯ গ্রাম প্রোটিন পাওয়া যায়। গুড়ের মধ্যে থাকে পটাশিয়াম। ফলে শরীরের ইলেকট্রোলাইটের ভারসাম্যও বজায় থাকে।

ছোলায় ফসফরাস থাকে। দাঁতের স্বাস্থ্য ভাল রাখতেও ছোলা, গুড় রাখতে পারেন ডায়েটে।

৩) গুড় ও ছোলায় ভরপুর মাত্রায় আয়রন থাকে। যাঁদের শরীরে রক্তাল্পতার সমস্যা রয়েছে, তাঁরাও নিয়মিত এই খাবার খেতে পারে। মহিলারা ঋতুস্রাবের সময়েও খেতে পারে গুড়-ছোলা। এই সময়ে মেজাজ ঠিক রাখতে বেশ সহায়ক এই খাবার।

৪) ছোলায় ফসফরাস থাকে। দাঁতের স্বাস্থ্য ভাল রাখতেও ছোলা, গুড় রাখতে পারেন ডায়েটে। দাঁত মজবুত হয়।

৫) স্মৃতিশক্তি ভাল রাখতেও রোজের ডায়েটে এই খাবার রাখতে পারেন। ছোলা, গুড়ে ভিটামিন বি ৬ থাকে। এই ভিটামিন মস্তিষ্কের কাজের ক্ষমতা বাড়ায়। তাই পরীক্ষার পড়া মনে রাখতেই হোক কিংবা অফিসের মিটিংগুলির সময়ের তালিকা, সব মনে রাখতে খেয়ে দেখতেই পারেন গুড়, ছোলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন