Healthy Evening Snacks

সকালে মিষ্টি বা ঠান্ডাই খেয়ে অপরাধবোধে ভুগছেন? সন্ধ্যার নাস্তায় রাখতে পারেন ৫ খাবার

সকালে রং খেলতে গিয়ে গুজিয়া, মালপোয়া, ঠান্ডাই, কুলফি— সবই চেখে ফেলেছেন। সন্ধ্যায় বাইরে খানাপিনা আছে। কিন্তু এই মাঝের সময়টুকু কী খাওয়া যায় বলুন তো?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৪:৫৫
Share:

শরীরে জলের ঘাটতি হলে, জলের ভাগ বেশি এমন ফল খান। ছবি- সংগৃহীত

দোলে র‌ং খেলতে যাওয়ার আগে থেকেই কোন বেলা, কী খাবেন, তা ঠিক হয়ে আছে। দুপুর আর রাতের মেনু ঠিক হয়ে থাকলেও বিকেল-সন্ধ্যার নাস্তা কী হবে, তা নিয়ে দ্বিমত রয়ে গিয়েছে। এ দিকে, সকালে এত রকম ভাজা আর মিষ্টি খেয়ে ফেলেছেন যে সন্ধ্যাবেলা ভারী কিছু খাওয়ার উপায় নেই। তাই বিকেলের জলখাবারে রাখতে পারেন স্বাস্থ্যকর পাঁচ খাবার।

Advertisement

কোন খাবার খেলে পেটও ভরবে, আবার শরীরের ক্ষতিও হবে না?

Advertisement

১) টাটকা ফল

মার্চ মাস পড়ার আগে থেকেই আবহাওয়া বেশ গরম। এ দিকে, রং খেলতে গিয়ে সময় মতো জল খাওয়া হয়নি বলে পায়ে পেশিতে টানও ধরছে। সারা দিন জল খাওয়া হয়নি বলে তো আর একসঙ্গে অনেকটা পরিমাণ জল খেতে পারবেন না। তার চেয়ে বরং জলের ভাগ বেশি এমন ফল খান। তরমুজ, পেঁপে, আম, কিউই-র মতো রং-বেরঙের ফল সুন্দর করে কেটে সাজিয়ে অতিথিদেরও পরিবেশন করতে পারেন।

২) বাদাম এবং বিভিন্ন বীজ

রাতে বাইরে খাওয়ার পরিকল্পনা করা আছে অনেক আগে থেকেই। তাই সন্ধ্যাবেলা আর কবাব খেয়ে পেট ভরাতে চান না। তার বদলে রাখতে পারেন বিভিন্ন ধরনের বাদাম এবং বীজ। টুকটাক মুখ চালানোর জন্য এই ধরনের স্বাস্থ্যকর খাবার একেবারে আদর্শ।

৩) টক দই বা ইয়োগার্ট

রং থেকে কিন্তু সংক্রমণ হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। পেটের গোলমাল হওয়াও অস্বাভাবিক নয়। এর থেকে বাঁচতে দই বা ইয়োগার্ট রাখতে পারেন। দই বা ইয়োগার্টে থাকা ভাল ব্যাক্টেরিয়াগুলি পেটের সংক্রমণ রুখে দিতে পারে। এ ছাড়া ১০০ গ্রাম দইয়ে ক্যালরির পরিমাণ মাত্র ৫৯। তাই দই খাওয়া যেতেই পারে।

৪) ভুট্টার খই

ভুট্টার খইও কিন্তু সন্ধের নাস্তা হিসেবে বেশ উপাদেয় এবং স্বাস্থ্যকর একটি খাবার। শুকনো খোলায় ভাজা ভুট্টার খই এমনি এমনি খেতে যদি একান্তই ভাল না লাগে সে ক্ষেত্রে উপর থেকে গোলমরিচ, চিলিফ্লেক্স এবং সামান্য ক্যারামেল সস্ ছড়িয়ে নিতে পারেন।

৫) ভাজা ছোলা

উদ্ভিজ্জ প্রোটিনের অন্যতম একটি উৎস হল ছোলা। তেল ছাড়া, শুকনো খোলায় ভাজা ছোলা পেটের জন্য উপকারী। সন্ধের টুকটাক মুখ চালানোর জন্য চা বা অন্য কোনও পানীয়ের সঙ্গে ‘টা’ হিসাবে ছোলা রাখা যেতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন