Weight Loss Tips

বিরিয়ানির মশলা দিয়েই ঝরতে পারে মেদ! চটজলদি ওজন কমাতে জানতে হবে খাওয়ার সঠিক কায়দা

কিছু মশলা আছে যেগুলি বিপাকহার বৃদ্ধি করতে সাহায্য করে। বিপাকহার বাড়লেই ওজন ঝরানোর প্রক্রিয়া তরান্বিত হয়। জেনে নিন মশলার গুণে আপনার ওজন ঝরতে পারে দ্রুত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১৬:৫০
Share:

মেদ ঝরানোর দাওয়াই লুকিয়ে রয়েছে হেঁশেলেই। ছবি: সংগৃহীত।

ওজন বেড়ে গেলেই হাজারটা রোগের চোখরাঙানি শুরু হয় শরীরে। ক্রনিক অসুখের ক্ষেত্রেও বাড়তি ওজন বেশ ক্ষতিকর। তাই চিকিৎসকের কাছে গেলেই তাঁরা ওজন ঝরানোর পরামর্শ দেন। পরিমিত শরীরচর্চার পাশাপাশি ডায়েট— ওজন ঝরাতে এই দুইয়ের উপরই ভরসা রাখা হয়। তবে মেদ ঝরানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে মশলাও। রান্নায় স্বাদ বাড়াতে যাদের ব্যবহার, তারাই হতে পারে ওজন কমানোর দাওয়াই! কিছু মশলা আছে, যেগুলি বিপাকহার বৃদ্ধি করতে সাহায্য করে। বিপাকহার বাড়লেই ওজন ঝরানোর প্রক্রিয়া তরান্বিত হয়। ডায়েটে কোনও না কোনও ভাবে সেই সব মশলা রাখলে আপনার ওজন কমতে বাধ্য! জেনে নিন মশলার গুণে আপনার ওজন ঝরতে পারে দ্রুত।

Advertisement

গোলমরিচ: ওজন কমাতে ভরসা রাখতে পারেন গোলমরিচের উপর। গোলমরিচে পেপেরাইন বলে একটি যৌগ থাকে, তা বিপাকহার বৃদ্ধিতে সাহায্য করে। গোলমরিচ দিয়ে মশলা চা বানিয়ে খেতে পারেন।

জোয়ান: ওজন ঝরাতে চাইলে নিয়মিত ভাজা জোয়ান খাওয়া যায়। ওজন কমানোর ক্ষেত্রে বেশ কাজে লাগে এই মশলা। রোজ রাতে এক গ্লাস জলে কিছুটা জোয়ান ভিজিয়ে রেখে পর দিন সকালেও এই মশলা খাওয়া যায়। এতে বিপাকহার বাড়বে। আর তার সঙ্গেই কমবে ওজন।

Advertisement

দারচিনি: বিরিয়ানি, কেক হোক কিংবা স্মুদি— হাজার রকম পদে এই মশলার ব্যবহার। ওজন কমানোতেও কিন্তু দারচিনি সিদ্ধহস্ত। এতে ভরপুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। এই মশলা রোজ সকালে এক গ্লাস জলের সঙ্গে খেলে শরীরের বিপাকহার বাড়ে, পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

ওজন ঝরানোর ক্ষেত্রে জিরেকে কাজে লাগাতে পারেন। ছবি: সংগৃহীত।

জিরে: রোজের রান্নায় জিরে ব্যবহার করেন? ওজন ঝরানোর ক্ষেত্রে এই মশলাকেই কাজে লাগাতে পারেন। বেশি উপকার পাবেন জিরে ভেজানো জল খেলে। সারা রাত ১ চা চামচ জিরে জলে ভিজিয়ে রাখুন। পরের দিন ছেঁকে নিয়ে সেই জল খান। এই ডিটক্স ওয়াটারে ওজন ঝরবে দ্রুত।

মৌরি: মৌরি ভেজানো জলও দেহের মেদ কমাতে সাহায্য করে। সারা রাত মৌরি জলে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে এটি পান করা যেতে পারে। এটি শরীরে ভিটামিন এবং মিনারেলের শোষণের হার বৃদ্ধি করতে সহায়ক। এই জল হজমশক্তি বাড়ায়। হজমপ্রক্রিয়া ভাল হলে মেদও ধরে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন