Sabja Seeds Benefits

তীব্র গরমে পেটের সমস্যা লেগেই রয়েছে? রোজ কোন পানীয়ে চুমুক দিলে চাঙ্গা থাকবেন?

বিভিন্ন রোগ মোকাবিলায় তুলসীপাতার কোনও জবাব নেই। শুধু পাতাই নয়, তুলসীর বীজও কিন্তু স্বাস্থ্যের পক্ষে দারুণ উপকারী। তুলসীপাতার মতোই তুলসী বীজও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ উপকারী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ২১:১৯
Share:

পেটের সমস্যার মুশকিল আসান হতে পারে তুলসীর বীজ দিয়ে। ছবি: সংগৃহীত।

তীব্র গরমে শরীরের অবস্থা বেহাল। অথচ কাজের তাগিদে রোদে বেরোনো ছাড়া উপায় নেই। গরমে অনেকেই পেটের সমস্যায় ভোগেন। খাওয়াদাওয়ায় অনিয়ম, শরীরে জলের ঘাটতির কারণে হজমের গোলমাল লেগেই আছে। এ ক্ষেত্রে কিন্তু মুশকিল আসান হতে পারে তুলসীর বীজ দিয়ে। গরমের দিনে শরীর চাঙ্গা রাখতে ডায়েটে এই বীজ রাখা যেতেই পারে।

Advertisement

আয়ুর্বেদ শাস্ত্র মতে, নানা রোগের মোকাবিলায় তুলসীপাতার কোনও জবাব নেই। শুধু পাতাই নয়, তুলসীর বীজও কিন্তু স্বাস্থ্যের পক্ষে দারুণ উপকারী। তুলসীপাতার মতোই তুলসী বীজও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ উপকারী।

তুলসীর বীজ খেলে হজমশক্তি ভাল হয়। ছবি: সংগৃহীত।

ভাবছেন তুলসী বীজ আবার খাবেন কী করে? জল কিংবা দুধে ভিজিয়ে রেখে এই বীজ খাওয়া হয়। গরমের দিনে বাড়িতে হরেক রকমের পানীয় বানানো হয়, কাঁচা আমের শরবত হোক কিংবা লেবুর শরবত— সামান্য তুলসীর বীজ দিয়ে দিলেই তৃষ্ণাও মিটবে আর শরীরও চাঙ্গা থাকবে।

Advertisement

আর কী গুণ রয়েছে তুলসীর বীজের?

১) নিয়মিত জলে ভিজিয়ে রাখা তুলসীর বীজ খেলে হজমশক্তির উন্নতি হয়। তুলসীর বীজে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে। এই উপাদানটি খিদে কমাতে সাহায্য করে। এই বীজ আপনার ওজন কমাতেও দারুণ সহায়ক।

২) গরমের সময়ে শরীরের তাপমাত্রা বেড়ে যায়। অনেকেই পেটের সমস্যায় ভোগেন। এই সময়ে তুলসী বীজ খেলেই হবে মুশকিল আসান। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে খাদ্যতালিকায় এই বীজ রাখতেই পারেন। পেট ঠান্ডা থাকবে এবং পেটের সমস্যাও দূর হবে।

৩) সাধারণ সর্দি এবং ফ্লু জাতীয় সমস্যা থেকেও মুক্তি পেতে এই বীজের জুড়ি মেলা ভার। শুধু তা-ই নয়, পেশিতে টান পড়লেও এই বীজ খেলে আরাম পাওয়া যাবে।

৪) কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন? এই সমস্যা সমাধানে তুলসীর বীজ কিন্তু দারুণ উপকারী। এই বীজ গরম জল বা দুধের সঙ্গে মিশিয়ে খেলে গ্যাসের ব্যথায় আরাম মেলে।

৫) তুলসীর বীজে উপস্থিত ডায়েটেরি ফাইবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। নিয়মিত এই বীজ খাদ্যতালিকায় রাখলে ডায়াবেটিক রোগীদের জন্য বেশ উপকারী।

৬) তুলসীর বীজে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ফ্ল্যাভোনয়েড থাকে, যা ত্বকের পক্ষে খুব ভাল। নারকেল তেলের সঙ্গে মিশিয়ে এই বীজ ব্যবহার করলে এগজিমা এবং সোরিয়াসিসের মতো ত্বকের রোগ থেকে মুক্তি পাওয়া যায়। তুলসীর বীজে উপস্থিত অ্যান্টি-অক্সিড্যান্ট চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

বাজারে মুদির দোকানে গিয়ে একটু খোঁজ করলেই এই বীজের সন্ধান পাওয়া যাবে। অনলাইনেও সহজেই এই বীজ কেনা যাবে। অনেকে এই বীজকে সাবজ়া বীজ বলেও চেনেন। ১০০ গ্রাম বীজের দাম ১০০ টাকার মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন