Weight Loss

নিয়ম করে সকালে অ্যালো ভেরার রস খান, কিন্তু মেদ ঝরাতে কোন সময়ে, কী ভাবে খেতে হয় জানেন?

মেদ ঝরাতে ডায়েট এবং শরীরচর্চার পাশাপাশি অনেকেই চোখ বন্ধ করে অ্যালো ভেরা রসের উপর ভরসা করেন। তবে সঠিক পদ্ধতি না জানলে কিন্তু ভস্মে ঘি ঢালা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৫:১২
Share:

শুধু অ্যালো ভেরার রসে মেদ ঝরবে না? ছবি: সংগৃহীত।

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে, খুশকির সমস্যায় অ্যালো ভেরার ব্যবহার নতুন নয়। ইদানীং স্বাস্থ্য ক্ষেত্রেও অ্যালো ভেরা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। মেদ ঝরাতে ডায়েট এবং শরীরচর্চার পাশাপাশি অনেকেই চোখ বন্ধ করে অ্যালো ভেরা রসের উপর ভরসা করেন। পুষ্টিবিদেরা বলছেন, অ্যালো ভেরায় অ্যালোইন নামক একটি প্রোটিন থাকে। এই প্রোটিন সরাসরি চর্বি গলাতে সাহায্য করে না, কিন্তু দেহে জমে থাকা টক্সিন দূর করতে সাহায্য করে। তা ছাড়া অ্যালো ভেরা খেলে শরীরে জমা ক্যালোরি সঠিক পদ্ধতিতে খরচ হয়। তাই স্বাস্থ্যকর খাওয়াদাওয়া, শরীরচর্চার পাশাপাশি ওজন ঝরাতে অ্যালো ভেরার উপরেও ভরসা রাখতে পারেন। তবে দ্রুত ফল পেতে গেলে শুধু অ্যালো ভেরার রস খেলে হবে না। জেনে নিন, কী ভাবে অ্যালো ভেরা খেলে ওজন ঝরবে দ্রুত।

Advertisement

অ্যালো ভেরার রসের সঙ্গে কী মেশালে তার কার্যগুণ বাড়বে?

১) সকালে খালি পেটে এক কাপ ঈষদুষ্ণ জলের সঙ্গে ২ টেবিল চামচ অ্যালো ভেরা এবং আমলকির রস মিশিয়ে খেয়ে থাকেন অনেকেই। অন্ত্র ভাল রাখা থেকে চুল এবং ত্বকের যত্নে এই পানীয়ের বিশেষ ভূমিকা রয়েছে। রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তুলতেও সাহায্য করে এই পানীয়।

Advertisement

২) দুপুরে বা রাতের মূল খাবার খাওয়ার আধঘণ্টা আগে অ্যালো ভেরার সঙ্গে লাউ, করলার মতো সব্জির রস মিশিয়ে খেলে বিপাকহার ভাল হয়। খাবার খাওয়ার পর রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। তা সঠিক ভাবে শোষণ করতে সাহায্য করে এই পানীয়।

মেদ ঝরানোর সবচেয়ে জনপ্রিয় পানীয় হল অ্যালো ভেরার রস। ছবি: সংগৃহীত।

৩) মেদ ঝরানোর সবচেয়ে জনপ্রিয় পানীয় হল এইটি। অ্যালো ভেরার রসে কয়েক ফোঁটা লেবুর রস এবং মধুর মিশ্রণ বিপাকহার ভাল করে। ফলে মেদ ঝরানোর কাজটি সহজ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন