White Teeth

Dental Health: দাঁতের ক্ষতি কমাতে এড়িয়ে চলুন তিনটি খাবার

দাঁতের স্বাস্থ্যের ক্ষেত্রে যা সবচেয়ে সঙ্কটে ফেলে, তা হল পছন্দের কিছু খাবার। কখন কোন খাবার যে বাড়বে বিপদ, তা যে সব সময়ে জানা থাকে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ২০:০৪
Share:

প্রতীকী ছবি।

যত সাজগোজই করুন না কেন, সুন্দর হাসির বিকল্প হয় না। এ দিকে, দাঁত সুন্দর না হলে হাসিও সুন্দর দেখায় না। তাই ত্বক, চুলের যত্ন নেওয়ার চিন্তা যেমন বেড়েছে, তেমনই দিন দিন বাড়ছে দাঁত ভাল রাখার চেষ্টা।

Advertisement

আগের চেয়ে অনেক বেশি মানুষ এখন দাঁত সম্পর্কে সচেতন হয়েছেন।

কিন্তু দাঁতের স্বাস্থ্যের ক্ষেত্রে যা সবচেয়ে সঙ্কটে ফেলে, তা হল পছন্দের কিছু খাবার। কখন কোন খাবার যে বাড়বে বিপদ, তা যে সব সময়ে জানা থাকে না। হয়তো মনের আনন্দে রোজ একটি খাবার খাচ্ছেন। আর হাজার যত্নের চেষ্টা সত্ত্বেও শুধু সেটুকু কারণেই হয়ে যাচ্ছে দাঁতের ক্ষতি।

Advertisement

নিজের দাঁত যত্নে রাখতে চাইলে জেনে নিন কোন খাবার হতে পারে বেশি বিপদের কারণ। দাঁত ভাল রাখতে এড়িয়ে চলতে পারেন এই তিনটি খাদ্য।

প্রতীকী ছবি।

১) আচার: দেখলে মনে হবে কোনও সমস্যা নেই এতে। কারণ এই খাবারটি খাওয়া হয় খুবই কম পরিমাণে। কিন্তু আচারে অতিরিক্ত নুন আর চিনি থাকে। দুইয়ে মিলে ক্ষতি করে দাঁতের।

২) লেবু: লেবু তো সকলে শরীরের জন্য উপকারী বলেই জানেন। কিন্তু এই খাদ্যই অতিরিক্ত মাত্রায় খাওয়া হলে ঘটতে পারে বিপদ। এতে অ্যাসিডের মাত্রা বেশি, তা বেশ ক্ষতি করতে পারে দাঁতের।

৩) কফি: এই পানীয় কাজের শক্তি জোগায় বটে, কিন্তু হাসির শক্তি বাড়ায় না। এতে থাকে প্রচুর পরিমাণ ট্যানিন। সেই পদার্থ থেকে দাঁতে দাগ-ছোপ পড়তে পারে। ফলে হাসির সৌন্দর্য নষ্ট হতে পারে সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন