Health Tips

Sleep: ঘুম না আসার সমস্যায় ভুগছেন? ভরসা রাখুন কয়েকটি খাবারে

অনিদ্রার সমস্যায় ভোগেন প্রচুর মানুষ। দীর্ঘদিন এরকম চলতে থাকলে রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন এই কয়েকটি খাবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২১ ১২:৩৫
Share:

ঘুম না আসার সমস্যায় ভোগেন অনেকেই। ছবি: সংগৃহীত

ঘুম না আসার সমস্যায় ভোগেন অনেকেই। বহু চেষ্টা করেও ঘুম আসতে চায় না কিছুতেই। এই সমস্যা থেকে সাময়িক মুক্তি পেতে অনেকেই ঘুমের ওষুধ খেয়ে থাকেন। কিন্তু এমনও অনেকে আছেন, যাঁরা ঘুমের ওষুধের উপর নির্ভরশীল হয়ে পড়তে চান না। তাই ঘুমের ওষুধের বদলে আমরা যদি রোজের জীবনে ভরসা রাখি অন্য কয়েকটি খাবারে, সেক্ষেত্রে ঘুম না আসার সমস্যা থেকে অচিরেই মুক্তি লাভ করা সম্ভব।

সেই খাবারগুলি কী কী?

Advertisement

ছবি: সংগৃহীত

মধু: মধু খানিক ইনসুলিন বৃদ্ধি করে এবং মস্তিষ্কে ট্রিপটোফ্যান পৌঁছতে সাহায্য করে। এই ট্রিপটোফ্যান সেরাটোনিন ও মেলাটোনিন হরমোন তৈরি করে। এই দুই হরমোনের দ্বারা ঘুমিয়ে পড়া এবং জেগে ওঠার চক্র সম্পূর্ণ হয়। ঘুমোতে যাওয়ার আগে এক চামচ মধু খেলে ঘুম আসবে দ্রুত।

দুধ: ক্যালশিয়াম সমৃদ্ধ দুধ ট্রিপটোফ্যান তৈরিতে সাহায্য করে। রোজ রাতে শোয়ার আগে এক গ্লাস গরম দুধ খাওয়া যেতে পারে। তবে ঘুম দ্রুত আসবে।

Advertisement

ডিম: ডিমে আছে ভিটামিন ডি, যা ঘুমকে নিয়ন্ত্রণ করে। মস্তিষ্কের যে নিউরন ঘুমোতে সাহায্য করে, ভিটামিন ডি সেই অংশে সক্রিয় ভাবে কাজ করে।

লেটুস পাতা: লেটুস পাতায় আছে প্রচুর পরিমাণে ল্যাকটুক্যারিয়াম। যা ঘুমে আসাতে সাহায্য করে। প্রতিদিনের স্যালাডে তাই লেটুস পাতা রাখতে পারেন।

আখরোট: আখরোটে আছে অ্যামাইনো অ্যাসিড, যা দ্রুত ঘুম আনাতে সক্ষম। রোজ রাতে কয়েকটি আখরোট খেলে ঘুম ভাল হবে। পরদিন কাজের ক্ষমতাও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন