Food habits

Foods for eyes: কোন খাবার খেলে ভাল থাকে চোখ

গাজর ছাড়া কি আর কোনও খাবার খেলেই চোখের যত্ন হয় না? তা কিন্তু নয়। বরং চোখের যত্ন হতে পারে নানা ধরনের পুষ্টিকর খাবার খেলেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ১৭:৩৭
Share:

প্রতীকী ছবি।

শীতকাল এলেই বাড়ির ছোটদের রোজ গাজর খাওয়ানোর চেষ্টা শুরু হয়। কেউ গাজর সেদ্ধ খাওয়ায়, কেউ মাছের ঝোলে গাজর দিয়ে দেন। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, শিশুরা গাজর খেতে চাইছে না। আর অভিভাবকেরা তাঁদের বোঝাচ্ছেন যে, গাজর না খেলে চোখ ভাল থাকবে না।

Advertisement

কিন্তু গাজর ছাড়া কি আর কোনও খাবার খেলেই চোখের যত্ন হয় না? তা কিন্তু নয়। বরং চোখের যত্ন হতে পারে নানা ধরনের পুষ্টিকর খাবার খেলেই। ছানি থেকে চোখ শুকিয়ে যাওয়ার মতো সমস্যা দূর করতে পারে পুষ্টিকর আহার। খাবারে থাকতে হবে নানা ধরনের প্রোটিন, ভিটামিন, ক্যালশিয়াম, অ্যান্টি-অক্সিড্যান্ট। তবেই সুস্থ থাকবে চোখ।

প্রোটিন, ভিটামিন, ক্যালশিয়াম, অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার খেলে তবেই সুস্থ থাকবে চোখ। 

তাই চোখের স্বাস্থ্যের জন্য খাওয়া যেতে পারে আরও কয়েক ধরনের খাবার—

Advertisement

১) তৈলাক্ত মাছ খেলে শরীর পাবে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। সেই উপাদান চোখের যত্ন নিতে সাহায্য করে।

২) ডিমে আছে ভিটামিন এ, জিঙ্ক, লুটিন। ভিটামিন এ চোখের মণির যত্ন নেয়। জিঙ্ক কাজ করে চোখের সাদা অংশ ভাল রাখার ক্ষেত্রে। বিশেষ করে ডিমের কুসুম রোজ খেলে ভাল থাকে চোখ।

৩) যে কোনও ধরনের বাদামে প্রচুর পরিমাণ ভিটামিন ই থাকে। চিনে বাদাম হোক বা কাট বাদাম, রোজ কয়েকটি করে খেলে চোখ সুস্থ থাকবে।

৪) দুধ কিংবা দুগ্ধজাত যে কোনও খাবারও চোখের যত্ন নেওয়ার কাজে লাগে। নিয়মিত দুধ খেলে কমে ছানি পড়ার আশঙ্কা।

৫) শুধু ভিটামিন এ থাকলেই হল না। চোখের স্বাস্থ্যের জন্য দরকার ভিটামিন সি-ও। রোজ একটি করে কমলালেবু খেলে সেই প্রয়োজন মিটতে পারে। চোখের ভিতরের রক্ত চলাচল স্বাভাবিক হয় নিয়মিত ভিটামিন সি পেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন