Health Tips

Foods to avoid at night: কড়া ডায়েট মেনেও ওজন ঝরছে না? রাতে কয়েকটি খাবার এড়িয়ে চলুন

রাত জাগার কারণে অনেকেরই আবার রাতে ভাজাভুজি, চকোলেট খাওয়ার অভ্যাস থাকে। এতে ওজন যেমন বাড়ে, তেমনই শারীরিক সমস্যাও হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২২ ১৩:৩৮
Share:

রাতে খাবারের অনিয়মের জেরে অনিদ্রার সমস্যাতেও ভুগতে হতে পারে। ছবি: সংগৃহীত

রাতে ভাত না খেলে ঘুম আসে না। এমন অভ্যাস অনেক বাঙালিরই আছে। অনেকের আবার রাতে ঘুমের আগে দুধ খেতেই হবে। অতিরিক্ত রাত জাগার কারণে অনেকের আবার রাতে ভাজাভুজি, চকোলেট খাওয়ার অভ্যাস থাকে। এতে যেমন ওজন বাড়ে, তেমন শারীরিক সমস্যাও বাড়তে থাকে। শুধু তা-ই নয়, রাতে খাবারের অনিয়মের জেরে অনিদ্রার সমস্যাতেও ভুগতে হতে পারে। জেনে নিন সুস্থ থাকতে রাতে কোন খাবারগুলি একেবারেই এড়িয়ে চলবেন।

Advertisement

১) দই: রাতে দই খেলে অনেকেরই হজমের সমস্যা হয়। বিশেষ করে যাঁদের সর্দি-কাশির ধাত আছে, তাঁদের রাতে টক দই না খাওয়াই ভাল। আয়ুর্বেদ শাস্ত্র অনুসারে সূর্য ডোবার পর দই খেলে শরীরে অন্দরে মিউকাস জমতে শুরু করে। ফলে স্বাভাবিক ভাবেই সর্দি-কাশির প্রকোপ বৃদ্ধি পায়। একান্তই যদি দই খেতে হয়, তা হলে ছাঁচ খেতে পারেন।

২) আটা-ময়দা: রাতে অনেক বাড়িতেই রুটি হয়। কারও বাড়িতে আটার রুটি হয়, কেউ আবার ময়দার রুটি খেতে পছন্দ করেন। তবে আটা-ময়দার তৈরি যে কোনও খাবার হজম করতে বেশ সময় লাগে। যাঁদের অনেক রাত করে খাওয়ার অভ্যাস, তাঁদের আটা-ময়দার তৈরি খাবার রাতে না খাওয়াই ভাল। এতে হজমের সমস্যা হয়। স্থূলতার ঝুঁকি থাকে।

Advertisement

প্রতীকী ছবি

৩) কাঁচা স্যালাড: অনেকেই ডায়েটের চক্করে রাতে স্যালাড খান। তবে কাঁচা শাকসব্জির স্যালাড রাতে না খাওয়াই ভাল। শাকসব্জিতে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। রাতে ফাইবার হজম করতে অনেকেরই বেশ সমস্যা হয়। দুপুরে বা সকালে কাঁচা স্যালাড খান, তবে রাতে অল্প অলিভ অয়েলে নাড়াচাড়া করে খান।

৪) চকোলেট ও কফি: এই দুই খাবারেই অনেক বেশি মাত্রায় ক্যাফিন থাকে। রাতে চকোলেট, কফি জাতীয় জিনিস খেলে ক্যাফিনের কারণে ঘুমে ব্যাঘাত ঘটতে পারে। অনেকের রাত জেগে কাজ করার অভ্যাস। ঘুম কাটাতে কাপের পর কাপ কফি খেয়ে যান তাঁরা। এই অভ্যাস কিন্তু অনিদ্রার সমস্যা ডেকে আনতে পারে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন