Breakfast Tips

সকালে ফল খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর, তবে কোনগুলি খেলে হিতে বিপরীত হতে পারে?

কয়েকটি ফল সকালে না খেলেই ভাল। ফলে থাকা ফ্রুক্টোজ় এবং বিভিন্ন অ্যাসিড থেকে হিতে বিপরীত হতে পারে। সকালে কোন ফলগুলি খেলে সমস্যা হতে পারে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৯:২৯
Share:

কোন ফলগুলি সকালে খাওয়া বারণ। ছবি: সংগৃহীত।

সকালের জলখাবারে লুচি, পরোটা, দুধ-কর্নফ্লেক্স যাই থাক, সঙ্গে নানা মরসুমি ফল খান অনেকেই। শরীরের যত্নে ফল খাওয়ার কোনও বিকল্প অভ্যাস নেই। পুষ্টিবিদ থেকে চিকিৎসক— সকলেই রোজ একটি করে ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ফল খাওয়া নিয়ে সেই অর্থে কোনও নিয়মকানুন নেই। তবে কয়েকটি ফল সকালে না খেলেই ভাল। ফলে থাকা ফ্রুক্টোজ় এবং বিভিন্ন অ্যাসিড থেকে হিতে বিপরীত হতে পারে। সকালে কোন ফলগুলি খেলে সমস্যা হতে পারে?

Advertisement

নারকেল

নারকেল কোরা দিয়ে মুড়ি খেতে দারুণ লাগে। সঙ্গে যদি অল্প চিনি মিশিয়ে নেওয়া যায়, তা হলে যেন অমৃত মনে হয়। তবে এই অমৃতসম খাবার সকালে না খাওয়াই ভাল। সকালের দিকে নারকেল এবং নারকেল আছে এমন কোনও খাবার ভুলে খাবেন না। নারকেলের মতো উচ্চ ক্যালোরিযুক্ত ফল সকালে না খাওয়ার পরামর্শই দিচ্ছেন পুষ্টিবিদেরা। এতে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেতে পারে।

Advertisement

কমলালেবু

বাজারে কমলালেবুর আগমন ঘটেছে। ফলে সকালের দিকে অনেকেই কমলালেবুর রস করে কিংবা কোয়া খাচ্ছে। তবে লেবুজাতীয় ফলে অ্যাসিডের পরিমাণ অনেক বেশি। শুধু অম্বল বা অ্যাসিডিটি নয়, এই অ্যাসিড দাঁতেরও যথেষ্ট ক্ষতি করে।

জলখাবারে কলা না খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা। ছবি: সংগৃহীত।

কলা

সকালে কলা খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। কলা শরীরের জন্য স্বাস্থ্যকর হলেও জলখাবারে কলা না খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা। কারণ, কলায় কার্বোহাইড্রেটের পরিমাণ অনেক বেশি। সকালবেলা কার্বোহাইড্রেট বেশি খেলে তা পেটের জন্য সমস্যার হতে পারে। তা ছাড়া ওজন বেড়ে যাওয়ারও একটা আশঙ্কা থাকে।

তরমুজ

বাড়িতে তরমুজ থাকলে মাঝেমাঝেই খেতে ইচ্ছা করে। দিনের অন্য সময় খেলেও সকালে জলখাবারের সঙ্গে না খাওয়াই ভাল। পুষ্টিবিদেরা বলছেন, এই সময়ে তরমুজ খেলে যদিও শরীরের কোনও ক্ষতি হয় না। তবে খাবার খাওয়ার পর তরমুজ খেলে আবার খিদে পেয়ে যেতে পারে। কারণ তরমুজে জলের পরিমাণ অনেক বেশি। জল খাবার দ্রুত হজম করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন