Pulses

Pulses: মুগ, মুসুর না রাজমা? কোন ডালের গুণ বেশি

ডালের গুণের শেষ নেই। এতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ১৩:১৯
Share:

কোন ডালের কত গুণ? ছবি: সংগৃহীত

যে সব উদ্ভিজ্জ খাদ্যে প্রোটিন পাওয়া যায়, তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য খাদ্যদ্রব্য হল ডাল। ডালের গুণের শেষ নেই। এতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট। তা ছাড়া, যাঁরা অতিরিক্ত মেদ ঝরিয়ে ওজন কমাতে চান, তাঁদের জন্য অত্যন্ত উপযোগী একটি খাদ্য। জেনে নিন কোন ডালের কী গুণ!

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। রাজমা
রাজমায় থাকে প্রচুর পরিমাণ ভিটামিন, খনিজ পদার্থ, ফাইবার ও অ্যান্টি-অক্সিড্যান্ট। ১০০ গ্রাম রাজমায় প্রায় ২০ গ্রাম প্রোটিন থাকে। তা ছাড়া, এই গ্লাইসেমিক ইনডেক্সও বেশ কম। ফলে ডায়াবিটিসের সমস্যায় ভোগা রোগীরা নির্দ্বিধায় এই ডাল খেতে পারেন।
২। ছোলা
ছোলায় কুড়ি শতাংশের কাছাকাছি প্রোটিন থাকে। সেই কারণেই ক্রীড়াবিদরা সকালে খেলাধুলা করার আগে নিয়মিত ভিজিয়ে রাখা ছোলা খান। কারণ, এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। যাঁরা নিরামিষ খাবার খান, তাঁদের দেহে প্রোটিনের ঘাটতি পূরণ করতে পারে ছোলা।

৩। মুসুর ডাল
যাঁরা ওজন কমাতে চাইছেন, তাঁদের জন্য প্রোটিন অত্যন্ত জরুরি। তার জন্য একটি বিকল্প হল মুসুর ডাল। ১০০ গ্রাম মুসুর ডালে প্রায় ২৬ গ্রাম প্রোটিন থাকে। পাশাপাশি, মুসুর ডালে থাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও ফাইবার। অ্যান্টি-অক্সিড্যান্টের মাত্রাও বেশ ভাল মুসুর ডালে।
৪। মুগ ডাল
মুগ ডাল কোলেসিস্টোকাইনইন হরমোনের কার্যকারিতা বৃদ্ধি করে। ফলে উন্নত হয় মৌল বিপাক হার। পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, কপার ও ভিটামিন বি কমপ্লেক্সে ভরপুর মুগ ডাল রক্তচাপ নিয়ন্ত্রণে ও মস্তিষ্ক ভাল রাখতে সাহায্য করে। কাজেই মুগ, মুসুরই হোক বা রাজমা, নিজগুণে কম যায় না কেউই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন