Motion Sickness

গাড়িতে উঠলেই খুদে বমি করে? বেড়াতে যাওয়ার পথে সন্তানকে চাঙ্গা রাখবেন কী ভাবে?

গাড়িতে উঠলে অনের বাচ্চা বমি করে। অসুস্থ হয়ে পড়ে। ‘মোশন সিকনেস’-এর এই সমস্যা বড়দের চেয়ে বেশি হয় বাচ্চাদের। তাই বাবা-মায়েদের কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৯:৪৭
Share:

সড়কপথে সফর করলে খুদেকে চনমনে রাখবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

গাড়িতে উঠলে অনেকেরই শারীরিক অস্বস্তি হয়। মাথা ঘোরা, বমি বমি ভাব, ঘন ঘন জল তেষ্টা পাওয়ার মতো নানা সমস্যা হয়। চিকিৎসা পরিভাষায় এই ধরনের সমস্যাকে ‘মোশন সিকনেস’ বলে। শুধু বড়দের নয়, খুদেটিরও কিন্তু এমন সমস্যা হতে পারে। বাচ্চারা সব সময় হইচই করে মাতিয়ে রাখে। কিন্তু কোথাও যাওয়ার পথে খুদে যদি অসুস্থ হয়ে পড়ে তা হলে বেড়ানোর আনন্দটাই মাটি হয়ে যায়। গাড়িতে উঠলেই যে এমন হবে, তা নয়। তবে বড়দের চেয়ে এই সমস্যা বেশি হয় বাচ্চাদের। তাই বাবা-মায়েদের কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

১) সঙ্গে বাচ্চা থাকলে গাড়ির জানলার কাচ সব সময় বন্ধ করে রাখবেন না। গাড়ির বাতানুকূল যন্ত্রের হাওয়ায় অনেক সময় বেশি অস্বস্তি। সেক্ষেত্রে গাড়ির কাচটা মাঝেমাঝে নামিয়ে রাখুন। বাইরের হাওয়া ঢুকলে চনমনে লাগবে।

২) গাড়িতে যেতে মোবাইল দেখার বায়না করতেই পারে বাচ্চারা। খুদের বায়না মেটাতে সঙ্গে সঙ্গে তার হাতে মোবাইল ফোন তুলে দেবেন না। চলন্ত গাড়িতে ফোন দেখলে সমস্যা বেশি হবে।

Advertisement

সঙ্গে বাচ্চা থাকলে গাড়ির জানলার কাচ সব সময় বন্ধ করে রাখবেন না। ছবি: সংগৃহীত।

৩) চলন্ত গাড়িতে বাইরের খাবার খাওয়াবেন না খুদেকে। তা হলে বমি হতে পারে। আদা মুখে রাখলে বমি ভাবে কেটে যাবে। সঙ্গে আদার তৈরি কোনও বিস্কুট কিংবা পানীয় খাওয়াতে পারেন খুদেকে। চাঙ্গা থাকবে খুদে।

৪) দূরের গন্তব্য হলে একটানা না সফর করাই শ্রেয়। বেশি ক্লান্ত লাগে। মাঝেমাঝে গাড়ি দাঁড় করিয়ে একটু বিশ্রাম নেওয়া জরুরি। গাড়ি থেকে বেরিয়ে বাইরে বাতাসে একটু হাঁটাচলা ভাল লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন