Healthy Paratha

গরম পড়ছে বলে পরোটা খাওয়া ছাড়বেন না, শুধু স্বাস্থ্যকর উপায়ে বানানোর কায়দা জেনে নিন

গরম বলে পরোটা খাওয়া বন্ধ করে দেবেন তা তো হতে পারে না। তবে পরোটা তৈরিতে খানিক বদল আনলে গরমে রোজ খেলেও সমস্যা হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৮:৫৪
Share:

গরম বলে পরোটার সঙ্গে যেন বিচ্ছেদ না হয়। ছবি: সংগৃহীত।

ছুটির দিনের সকালের জলখাবার হোক কিংবা অফিসের টিফিন— তিন কোনা পরোটার সঙ্গে ঝাল ঝাল আলুর তরকারি হলে মন্দ হয় না। কিন্তু গরম পড়লে হেঁশেলে লুচি-পরোটা কমই তৈরি হয়। গরমে পেট ঠান্ডা রাখতে দই-চিড়েতে ভরসা রাখেন অনেকেই। কিন্তু ভোজনরসিক বাঙালির ভাজাভুজির প্রতি প্রেম সহজে কমে না। গরম বলে পরোটা খাওয়া বন্ধ করে দেবেন তা তো হতে পারে না। তবে পরোটা তৈরিতে খানিক বদল আনলে গরমে রোজ খেলেও সমস্যা হবে না।

Advertisement

১) ময়দার বদলে আটা দিয়ে তৈরি করুন পরোটা। গরমে পেট ভাল রাখতে ময়দা এড়িয়ে চলা ভাল। আটা অনেক বেশি স্বাস্থ্যকর। আটায় অনেক স্বাস্থ্যকর উপাদান আছে। যেগুলি খেয়াল রাখে শরীরের। আটার তৈরি পরোটা খেলে পেটের গোলমাল হওয়ারও ঝুঁকি থাকে না।

২) সব্জি দিয়ে পরোটা বানাতে পারেন। আলু, ফুলকপি, বিট, পালং শাক এমন কিছু মরসুমি সব্জি দিয়ে পরোটা তৈরি করতে পারেন। খেতেও সুস্বাদু হবে আবার শরীরও যত্নে থাকবে। তা ছাড়া আলাদা করে আর সব্জি না বানালেও চলবে। সব্জি-পরোটা শুধু খেতে পারবেন।

Advertisement

ময়দার বদলে আটা দিয়ে তৈরি করুন পরোটা। ছবি: সংগৃহীত।

৩) ঘিয়ে ভাজা পরোটার স্বাদই আলাদা। তবে গরমের মরসুমে পরোটার সঙ্গে ঘিয়ের আলাপ না করানোই ভাল। ঘি ছাড়াও পরোটা খেতে মন্দ হয় না। অল্প সাদা তেল দিয়ে ভেজে নিতে পারেন। সমস্যা হবে না।

৪) পরোটা খেতে ভালবাসেন মানেই একসঙ্গে বেশি খেয়ে নিতে হবে, তার কোনও মানে নেই। অল্প খেলে গরমে কোনও খাবার খেয়েই অস্বস্তি হওয়ার কথা নয়। অল্প খান আর নিশ্চিন্তে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন