Iron-rich Food

রক্তাল্পতার সমস্যায় ভুগছেন? ডায়েটে কোন কোন বদল আনলেই শরীর হবে চাঙ্গা?

অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক মহিলাই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। পুষ্টিবিদদের মতে, খাদ্যাভাসে সামান্য বদল করলেই এই রোগের সঙ্গে লড়া সম্ভব। কী খাবেন, কী খাবেন না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১৮:৫৭
Share:

আপনি কি অ্যানিমিয়ায় ভুগছেন? ছবি: সংগৃহীত।

মুখচোখ ক্রমেই ফ্যাকাশে হয়ে যাচ্ছে। খাওয়াদাওয়াতেও তেমন রুচি নেই। অফিস যাতায়াতের ধকল যেন আর বইতে পারছেন না। প্রবল গরমে এগুলিকে শুধুই গরমের ক্লান্তি বলে অবহেলা করলে মস্ত ভুল করবেন। এই সব উপসর্গ হতে পারে পারে অ্যানিমিয়ার লক্ষণ।

Advertisement

রক্তাল্পতায় আক্রান্ত ব্যক্তির অনেক সময় চুল ঝরতে দেখা যায়। মূলত আয়রনের অভাবে এমনটা হয়। রক্তাল্পতার কারণে অনেক সময় অবসাদ গ্রাস করে। অনেকের হৃদ্‌স্পন্দনের গতি বেড়ে যায় এই অসুখে। অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক মহিলাই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। পুষ্টিবিদদের মতে, খাদ্যাভাসে সামান্য বদল এই রোগের সঙ্গে লড়াই সম্ভব।

বেশি করে শাকপাতা ও সব্জি ডায়েটে রাখুন। ছবি: সংগৃহীত।

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে কী খাবেন আর কী খাবেন না?

Advertisement

১) রক্তে আয়রনের ঘাটতি পূরণে প্রতি দিনের ডায়েটে পালংশাক, ব্রকোলি, বিট, পনির, ডিম, আপেল, তরমুজ, বেদানা, কুমড়োর বীজ, আমন্ড, অ্যাপ্রিকট এবং কিশমিশ রাখতে পারেন।

২) পুষ্টিবিদদের মতে, ভিটামিন সি শরীরে আয়রন শুষে নিতে সাহায্য করে। শরীরে আয়রনের ঘাটতি মেটাতে ভিটামিন সি আছে এমন খাবার ডায়েটে রাখুন। কমলালেবু, স্ট্রবেরি, পেঁপে, ক্যাপসিকাম, ব্রকোলি, আঙুর এবং টম্যাটোতে ভিটামিন সি ভরপুর মাত্রায় থাকে।

৩) ফোলিক অ্যাসিড এক ধরনের ভিটামিন বি কমপ্লেক্স যা রক্তে লোহিত কণিকা তৈরিতে সাহায্য করে। সবুজ শাকসব্জিতে প্রচুর মাত্রায় ফোলিক অ্যাসিড থাকে। তাই বেশি করে শাকপাতা ও সব্জি ডায়েটে রাখুন।

৪) চা, কফি, বিভিন্ন প্রকার ঠান্ডা পানীয়, ওয়াইন এবং বিয়ার শরীরের আয়রন শুষে নেয়। যাঁরা অ্যানিমিয়ায় ভুগছেন, তাঁদের এই খাবারগুলি এড়িয়ে চলাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন