Heatwave

রোজ যেতে হচ্ছে, অথচ অফিসে এসি নেই? গরমে সারা দিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কোন উপায়ে?

অনেক অফিসেই এসির ব্যবস্থা নেই। এসি না থাকলেও কাজ তো চালিয়ে যেতেই হবে। কোন নিয়মগুলি মেনে চললে এসিতে কাজ না করেও সুস্থ থাকা যাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১২:১৮
Share:

অফিসে এসি না থাকলে সুস্থ থাকার উপায় কী? ছবি: সংগৃহীত।

তাপমাত্রার পারদ যত চড়ছে, বৃষ্টির জন্য হাহাকার ততই বাড়ছে। কিন্তু হাওয়া অফিস স্পষ্ট জানিয়েছে, বৃষ্টির কোনও সম্ভাবনা নেই এখনই। বরং তাপমাত্রা আরও বাড়বে। এই পরিস্থিতিতে স্বস্তি পেতে এসির হাওয়া গায়ে মাখা ছাড়া উপায় নেই। কিন্তু অনেকেই বাড়িতে বাতানুকূল যন্ত্র ব্যবহার করেন না। তেমনি অনেক অফিসেও এসির ব্যবস্থা নেই। যা গরম পড়েছে, তাতে এসি ছাড়া সারা দিন পরিশ্রম করা কষ্টকর। তবে এসি না থাকলেও কাজ তো চালিয়ে যেতেই হবে। কোন নিয়মগুলি মেনে চললে এসিতে কাজ না করেও সুস্থ থাকা যাবে?

Advertisement

সঠিক পোশাক নির্বাচন করুন

অফিসে এসি না থাকলে অতি অবশ্যই সুতির পোশাক পরা জরুরি। দিনের প্রায় অধিকাংশ সময় অফিসে থাকতে হবে। সেসক্ষেত্রে শারীরিক অস্বস্তি এড়াতে সিন্থেটিক কিংবা জর্জেটের পোশাক না পরাই শ্রেয়।

Advertisement

ঘন ঘন জল খান

১৫ মিনিট অন্তর অন্তর জল খান। চোখের সামনে জলের বোতলটি রাখুন। কাজের ফাঁকে ফাঁকে গলা ভিজিয়ে নিন। শুধু জল না খেয়ে, মিশিয়ে নিতে পারেন গ্লুকোজ কিংবা ওআরএস। তা হলে শরীরে জলের ঘাটতি পূরণ হবে। ডি-হাইড্রেশনের ঝুঁকিও কমবে।

ভাজাভুজি খাবেন না

একটানা কাজের ফাঁকে মাঝেমাঝেই একটু মুখরোচক খাবার খেতে ইচ্ছা করে। কিন্তু এই গরমে ভাজাভুজি একেবারে না খাওয়াই শ্রেয়। বিশেষ করে অফিসে যদি এসি না থাকে, তা হলে বাইরে খাবার খাওয়ার ইচ্ছা সংবরণ করতে হবে।

মাঝেমাঝেই ঠান্ডা জলের ঝাপটা দিন চোখেমুখে। ছবি: সংগৃহীত।

ঠান্ডা জলের ঝাপটা

মাঝেমাঝেই ঠান্ডা জলের ঝাপটা দিন চোখেমুখে। ঘাম বসতে দেবেন না শরীরে। ঠান্ডা জলের স্পর্শে খানিকটা স্বস্তি পাওয়া যাবে। দরকার হলে একটা ওয়েট টিস্যু সঙ্গে রাখুন। অস্বস্তি হলেই মুখ মুছে নিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন