Health

Diabetes Problem: ডায়াবিটিসের সমস্যা কমায় নিমপাতা! কী ভাবে খাবেন, তা জেনে নেওয়া জরুরি

নিম শরীরের অনেক রোগ প্রতিরোধ করতে পারদর্শী। তবে কী ভাবে ব্যবহার করবেন এই প্রাকৃতিক মহৌষধি তা জানা আছে কি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ১৫:১১
Share:

ডায়াবিটিস থাকলে এই চা দারুণ কাজ দেয়। ছবি- সংগৃহীত

সুস্থ জীবনধারা বজায় রাখতে নিমের বিকল্প খুব কম আছে। ত্বক, চুল তো বটেই শরীরের অনেক রোগ প্রতিরোধ করতেও কিন্তু এই পাতার জুড়ি মেলা ভার। নিমের গুণাগুণ অজানা নয় কারও। এমন প্রাকৃতিক মহৌষধি খুব কমই আছে। গরমে অনেকেরই প্রথম পাতে থাকে নিমপাতা ভাজা বা নিমবেগুন। মাঝেমাঝেই বদহজম, কৃমি বা এই ধরনের সমস্যায় যাঁরা ভুগে থাকেন তাঁদের জন্য নিমপাতা অন্যতম অস্ত্র। হজমশক্তি উন্নত করতে, ক্লান্তি দূর করতে, কাশি ও ঠান্ডা লাগা দূর করতে, প্রদাহ কমাতেও সাহায্য করে নিমপাতা।

Advertisement

শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বক ও চুলের পরিচর্যাতেও সক্রিয় ভূমিকা পালন করে নিমপাতা। অনেকেই ঘরোয়া উপায়ে নিমের ফেসপ্যাক তৈরি করে মুখে লাগান। স্নানের শেষে নিমপাতা ফোটানো জলও ব্যবহার করেন। এতে খুশকি, ব্রণর সমস্যা কমে।

নিমপাতা শুকিয়ে জল এবং মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে পারেন। ত্বকের কোনও ক্ষতস্থানে এটির প্রলেপ দিলে তৎক্ষণাৎ নিরাময় হবে। খুশকির সমস্যা থাকলে শ্যাম্পু করার পর নিমপাতার জল দিয়ে চুল ধুয়ে নিতে পারেন। চুল খুশকি মুক্ত হবে দ্রুত।

Advertisement

তেতো যাঁদের খুব অপছন্দের স্বাদ নয়, নিমপাতা দিয়ে তৈরি করে নিতে পারেন ভেষজ চা। ডায়াবিটিস থাকলে এই চা দারুণ কাজ দেয়। অনেকেই হয়তো জানেন না, শরীরের জমে থাকা দূষিত পদার্থ বাইরে বার করে দিতেও পারদর্শী। শরীর ও ত্বক ভাল রাখতে ওষুধ বা প্রসাধনী নয়, সঠিক ভাবে ব্যবহার করতে পারলে নিমপাতাই হয়ে উঠবে অনেক সমস্যার সমাধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন