Workout

Work out and Coffee: শরীরচর্চার ঠিক আগে বা পরে চা-কফি খাওয়া কি ক্ষতিকর

শরীরচর্চার ঠিক আগে ও পরে কী খাবার খাওয়া উচিত, তা অনেকেরই জানা নেই। অনেকেই শরীরচর্চার অব্যবহিত আগে বা পরে চা কিংবা কফি খান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২২ ১৮:০৭
Share:

শরীরচর্চার সঙ্গে দরকার সঠিক খাদ্যাভ্যাস ছবি: সংগৃহীত

শরীর ভাল রাখতে, নিয়মিত শরীরচর্চা করা অত্যন্ত জরুরি। কিন্তু শুধু শরীরচর্চাই যথেষ্ট নয়। সঙ্গে দরকার সঠিক খাদ্যাভ্যাসও। বিশেষ করে শরীরচর্চার ঠিক আগে ও পরে কী খাবার খাওয়া উচিত, তা অনেকেরই জানা নেই।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

যাঁরা সকালের দিকে শরীরচর্চা করেন, তাঁদের অনেকেই খালি পেটে জিমে চলে যান। কিন্তু কিছু না খেয়ে ব্যায়াম করা একদমই উচিত নয়। শরীরচর্চার সময়ে অতিরিক্ত পরিশ্রম হয়। তাই খালি পেটে শরীরচর্চা করলে আকস্মিক ক্লান্তি দেখা দিতে পারে। শরীর আচমকা ক্লান্ত হয়ে গেলে রক্তচাপ হঠাৎ করে কমে যাওয়ার আশঙ্কা থাকে। আবার খালি পেটে শরীরচর্চা করলে রক্তে শর্করার ভারসাম্যও বিগড়ে যেতে পারে।

অনেকেরই সকালে ঘুম থেকে উঠে চা কিংবা কফি খাওয়ার অভ্যাস রয়েছে। কিন্তু জানেন কি, শরীরচর্চার ঠিক আগে কিংবা পরে চা-কফি খাওয়া মোটেও ভাল নয়? চা-কফিতে থাকা ক্যাফিন খুব সাময়িক ভাবে শক্তির জোগান দিতে পারে। তাই অনেকেই শরীরচর্চা করার আগে-পরে চা বা কফি খান। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, চা ও কফি শরীর শুকিয়ে দেয় বা ‘ডিহাইড্রেটেড’ করে। চা ও কফি পানের অব্যবহিত পরে শরীরচর্চা করলে এই জলশূন্যতা আরও প্রকট হতে পারে। ফলে মাথা ঘুরতে পারে। দেখা দিতে পারে পেশি শক্ত হয়ে আসা, পেশির টান এবং অতিরিক্ত ক্লান্তির মতো সমস্যা দেখা দিতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন