Tea

Weight Loss: চায়ে চুমুক দিলেই ঝরবে ওজন! কোন কায়দায় বানালে ফল পাবেন বেশি

ঘুম থেকে উঠে চা পানের অভ্যাস কম-বেশি সকলেরই আছে। তবে পুষ্টিবিদদের মতে, সাধারণ চায়ের পরিবর্তে মশলা চায়ে চুমুক দিলেই ওজন বাগে আনা সম্ভব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ১৪:০৮
Share:

চায়ের গুণেই ঝরবে মেদ! ছবি- সংগৃহীত

রান্নাঘরেই লুকিয়ে ওজন কমানোর সহজ রহস্য! কী ভাবছেন, খাবারদাবারের কথা বলছি? সে তো আছেই। কিন্তু তার পাশাপাশি, মশলাদের কথা ভুললেও চলবে না। রান্নায় স্বাদ বাড়াতে যাদের ব্যবহার করা হয়, তারাই হতে পারে ওজন কমানোর দাওয়াই! ডায়েটে কোনও না কোনও ভাবে এই সব মশলাগুলি রাখলে, আপনার ওজন কমতে বাধ্য!

Advertisement

সকালবেলা ঘুম থেকে উঠে চা পানের অভ্যাস কম-বেশি সকলেরই আছে। তবে পুষ্টিবিদদের মতে, সাধারণ চায়ের পরিবর্তে মশলা চায়ে চুমুক দিলেই ওজন বাগে আনা সম্ভব। জেনে নিন, কোন কোন মশলার রয়েছে এমন গুণ!

জিরে

Advertisement

রান্নায় জিরে দেন তো? কিন্তু সেই জিরেই যে আপনার ওজন ঝরানোর ক্ষেত্রে অলক্ষ্যে কাজ করছে, এটা নিশ্চয়ই জানা ছিল না! আরও বেশি উপকার পাবেন জলে জিরে ফুটিয়ে খেলে। এক চামচ জিরে মিনিট পাঁচেক জলে ফুটিয়ে ভাল করে ছেঁকে নিয়ে মধু মিশিয়ে খান। এই ডিটক্স পানীয়ে ওজন ঝরবে দ্রুত।

হলুদ

একটি পাত্রে এক কাপ জল, এক চামচ হলুদগুঁড়ো ও কয়েকটি পুদিনা পাতা দিয়ে মিনিট দুয়েক ফুটিয়ে নিন। এই চা দিনে রোজের ডায়েটে দু’বার রাখতেই পারেন। পেটের চর্বি ঝরাতে এই পানীয় দারুণ উপকারী।

সকালবেলা ঘুম থেকে উঠে চা পানের অভ্যাস কম-বেশি সকলেরই আছে। ছবি: সংগৃহীত

মৌরি

মৌরি ভেজানো জল পান করলেও দেহের মেদ কমাতে সাহায্য করে। সারা রাত মৌরি জলে ভিজিয়ে রেখে সকালে একটু গরম করে খালি পেটে এটি পান করা যেতে পারে। এটি শরীরে ভিটামিন এবং খনিজ পদার্থ শোষণের হার বাড়াতে সাহায্য করে। এই জল হজমশক্তি বাড়ায়। হজমপ্রক্রিয়া ভাল হলে মেদও ধরে দ্রুত।

দারচিনি

তরকারি হোক, কেক হোক কিংবা স্মুদি— হাজার রকম পদে এই মশলার ব্যবহার। কিন্তু ওজন কমানোতেও যে দারচিনি সিদ্ধহস্ত, সেই খবর অনেকেরই অজানা। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টযুক্ত এই মশলা দিয়ে রোজ চা বানিয়ে খান। দারচিনি শরীরের বিপাক হার বাড়ায়। পাশাপাশি, ওজন কমাতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন