Wine

Side effects of consuming wine: ওয়াইন খেতে পছন্দ করেন? ওজন ঝরাতে চাইলে এখনই মদ্যপানে রাশ টানুন

অ্যালকোহল হেলথ অ্যালায়েন্স ইউকে-র একটি নতুন প্রতিবেদন অনুযায়ী, শরীরে প্রতিদিনের যে পরিমাণ শর্করার চাহিদা রয়েছে তা মাত্র দু’ গ্লাস ওয়াইনই পূরণ করে দেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ১৪:১০
Share:

একটা গোটা ডোনাটের থেকেও শরীরের জন্য বেশি ক্ষতিকারক হতে পারে মাত্র দু’ গ্লাস ওয়াইন। ছবি: সংগৃহীত

অনেক সুরাপ্রেমীদের পছন্দের পানীয় ওয়াইন। সারা দিনের কর্মব্যস্ততার পর রাতে অনেকেই এক গ্লাস ওয়াইন দিয়ে ক্লান্তি দূর করেন। ওয়াইন খেলে হৃদ্‌রোগের ঝুঁকি কমে। লাল ওয়াইনের ‘রেসভেরাট্রল’ খারাপ কোলেস্টেরল কমিয়ে ভাল কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি করে। ফলে নিয়ন্ত্রণে থাকে উচ্চ রক্তচাপের সমস্যা। লাল ওয়াইনে থাকে ‘পলিফেনল’ যা বয়সের ছাপ পড়তে দেয় না শরীরে।

Advertisement

তবে জানেন কি, শরীরে প্রতিদিনের যে পরিমাণ শর্করার চাহিদা রয়েছে তা মাত্র দু’ গ্লাস ওয়াইনই পূরণ করে দেয়। অ্যালকোহল হেলথ অ্যালায়েন্স ইউকে-র একটি নতুন প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। একটা গোটা ডোনাটের থেকেও শরীরের জন্য বেশি ক্ষতিকারক হতে পারে মাত্র দু’ গ্লাস ওয়াইন।

প্রতীকী ছবি

সেই প্রতিবেদনে বলা হয়েছে, একটি ৭৫০ মিলিলিটার ওয়াইনের বোতলে ৫৯ গ্রাম শর্করা থাকে। সুতরাং একটি বড় গ্লাস ওয়াইন প্রায় ২০ গ্রাম শর্করাযুক্ত এ কথা বলাই যায়। যা একটি গোটা ডোনাটেরও প্রায় দ্বিগুণ। মেদ ঝরানোর ইচ্ছে থাকলে ওয়াইন না খাওয়াই ভাল।

Advertisement

ওয়াইন খেলে আপনার ওজন বেড়ে যেতে পারে। শুধু তাই নয়, রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকিও থাকে। বিয়ারে শর্করার মাত্রা আরও অনেকটাই বেশি।

তাই দ্রুত ওজন ঝরাতে চাইলে কেবল খাদ্যাভাসেই পরিবর্তন আনলে চলবে না। মদ্যপানেও রাশ টানতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন