Diabetes Treatment

বাবা-মা ডায়াবেটিক? রাতে ৩টি অভ্যাসে বদল না আনলে আপনারও ডায়াবিটিসের ঝুঁকি বাড়বে

ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস তৈরি করাটাও ডায়াবিটিস রুখতে ভীষণ ভাবে জরুরি। রাতের এমন কিছু অভ্যাস আছে, যা অজান্তেই রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। জেনে নিন ডায়াবিটিসের ঝুঁকি এ়ড়াতে রাতে কোন কাজগুলি না করাই ভাল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৭:৫৭
Share:

রাতের কোন ৩ অভ্যাসে বাড়ে ডায়াবিটিসের আশঙ্কা? ছবি: সংগৃহীত।

পরিবারে কারও ডায়াবিটিস থাকলে আপনারও ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। পরিবারের যদি এক বা একাধিক জন ডায়াবেটিক থাকেন, সে ক্ষেত্রে বাকি সদস্যদের উচিত আগাম সতর্কতা গ্রহণ করা। দেহের ওজন স্বাভাবিকের তুলনায় বেশি থাকলে ডায়াবিটিসের ঝুঁকি বেশি থাকে। নিয়মিত শরীরচর্চা, সাঁতার কাটা, বা সাইকেল চালানোর মতো অভ্যাসগুলি চালিয়ে যেতে পারলে ভাল। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস তৈরি করাটাও ভীষণ ভাবে জরুরি। রাতের এমন কিছু অভ্যাস আছে, যা অজান্তেই রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। জেনে নিন ডায়াবিটিসের ঝুঁকি এ়ড়াতে রাতে কোন কাজগুলি না করাই ভাল।

Advertisement

১) রাত জাগার অভ্যাস ডায়াবিটিসের অন্যতম কারণ। রাত জাগার সময়ে খিদে পেলেই ফ্রিজ খুলে চকোলেট, আইসক্রিম, চিপ্‌সের দিকে নজর পড়ে। আর এই সব খেলেই রক্তের শর্করার মাত্রা বেড়ে যায়। কাজের সূত্রে যদি রাত জাগতেই হয়, তা হলে খিদে পেলে ড্রাই ফ্রুট্‌স বা মাখানার মতো স্বাস্থ্যকর স্ন্যাকস বেছে নিন।

২) অনেকেরই রাত জেগে ওয়েব সিরিজ়, সিনেমা দেখার অভ্যাস রয়েছে। রাতে সময় মতো ঘুম না হওয়া এবং সকালে অফিসের কারণে তাড়াতাড়ি উঠে পড়া— এই কারণে ঘুম সম্পূর্ণ হয় না। আর ঘুম না হলেই কিন্তু রক্তের শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

Advertisement

৩) মানসিক চাপ কিন্তু ডায়াবিটিসের অন্যতম কারণ। মানসিক চাপের কারণেও অনেকের ঘুম আসতে চায় না। তাই রাতে শোয়ার আগে মিনিট দশেক প্রাণায়াম, ধ্যান, যোগাসন করতে পারেন। মনমেজাজ ভাল রাখতে রাতে খানিকটা সময় বরাদ্দ করতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন