Belly Fat

৩ বাদাম: পুজোর আগে পেটের মেদ কমানোর জন্য জিমে যেতে হবে না, নিয়ম করে খেলেই হবে

শুধু নিয়ম করে শরীরচর্চা করলেই চলবে না। পেটের মেদ কমাতে নিয়ম করে খেতে হবে কয়েকটি খাবারও। তবেই হবে ছিপছিপে হওয়ার স্বপ্নপূরণ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১১:১৭
Share:

পেটের মেদ কমবে বাদাম খেলেই। ছবি:সংগৃহীত।

পুজোর আগে রোগা হওয়ার জন্য যুদ্ধ চলে রীতিমতো। জিমে পা ফেলার জায়গা থাকে না। ঘরে ঘরেও চলে ওজন ঝরানোর প্রস্তুতি। বিশেষ করে পেটের মেদ কমাতে একেবারে উঠেপড়ে লাগেন অনেকেই। ডায়েট, শরীরচর্চা, বাইরের খাবার কম খাওয়া কোনও চেষ্টাই বাদ দেন না। তবুও পেটের মেদ ঝরতে চায় না সহজে। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, শুধু নিয়ম করে শরীরচর্চা করলেই চলবে না। পেটের মেদ কমাতে নিয়ম করে খেতে হবে কয়েকটি খাবারও। তবেই হবে ছিপছিপে হওয়ার স্বপ্নপূরণ।

Advertisement

কাঠবাদাম

রোগা হওয়ার জন্য অনেকেই ভরসা রাখেন এই বাদামের উপর। কাঠবাদাম পেট ভর্তি রাখে দীর্ঘ ক্ষণ। ফলে বার বার খাবার খাওয়ার প্রবণতা কমে। এ ছাড়া, কাঠবাদামে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ফলে হজমক্ষমতা বৃদ্ধিতেও এর জুড়ি মেলা ভার। নিয়ম করে খেলে পেটের মেদ ঝরবে।

Advertisement

চিনা বাদাম

মাঝে মাঝে হঠাৎ খিদে পেলে খেতে পারেন চিনা বাদাম। এই বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট। যা হজমের গোলমাল কমায়, সেই সঙ্গে বার বার খাবার খাওয়ার প্রবণতা কমাতেও এর জুড়ি মেলা ভার। বাদামে রয়েছে ভরপুর প্রোটিনও, ফলে এই বাদাম ওজন ঝরায় দ্রুত।

কাজুবাদাম

ওজন নিয়ন্ত্রণে রাখতে কাজুবাদামের জুড়ি মেলা ভার। তবে পেটের জমে থাকা মেদ কমাতেও কাজুবাদাম খেতে পারেন। কাজুবাদামে শর্করার পরিমাণ একেবারে কম। সেই সঙ্গে ফাইবার রয়েছে প্রচুর পরিমাণে। ফলে নিয়ম করে যদি খেতে পারেন এই বাদাম, তা হলে পুজোর আগেই বলি নায়িকাদের মতো কোমর পেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন