Mental Health

মানসিক চাপ এবং উদ্বেগ নিয়ন্ত্রণে রাখার সবচেয়ে নির্ভরযোগ্য ৩ উপায়

মানসিক চাপ বা উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে ধূমপান এবং মদ্যপানে লাগাম টানার পাশাপাশি বেশ কয়েকটি কাজ অভ্যাস করার পরামর্শ দেন মনোবিদেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ১৯:৫৯
Share:

উদ্বেগ হাতের বাইরে চলে যাচ্ছে? ছবি: সংগৃহীত।

শারীরিক সুস্থতার সঙ্গে মনের নিবিড় যোগ রয়েছে। দ্রুত গতির সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে দিনের পর দিন বেড়ে চলেছে মানসিক চাপ এবং উদ্বেগ। ঘরে-বাইরে কাজের চাপ, ব্যক্তিগত সম্পর্কের ওঠাপড়া ইত্যাদি নানা বিষয় নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়া, শরীর এবং মন— দুটির জন্যই ভাল নয়। তবে এই ধরনের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে ধূমপান এবং মদ্যপানে লাগাম টানার পাশাপাশি বেশ কয়েকটি কাজ অভ্যাস করার পরামর্শ দেন মনোবিদেরা। তবে মনে রাখতে হবে এ সবই ঘরোয়া এবং একেবারে প্রাথমিক পর্যায়ের সমাধান। উদ্বেগের সমস্যা দীর্ঘস্থায়ী হলে অবশ্যই মনোবিদের পরামর্শ নিতে হবে এবং তাঁর পরামর্শ অনুযায়ী চিকিৎসা করাতে হবে।

Advertisement

১) সৃজনশীল কাজে নিজেকে ব্যস্ত রাখুন। পছন্দের যে কোনও বিষয় নিয়ে দিনের অন্তত ১ ঘণ্টা চর্চা করুন। গল্পের বই পড়া, গান করা, সিনেমা দেখা, ডায়েরি লেখা, গান শোনা— যে কোনও কাজই করতে পারেন। উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে ডায়েরি লেখার পরামর্শ দেন মনোবিদেরা।

২) মানসিক চাপ থাকলে ঘুম না আসাই স্বাভাবিক। তবে রাতের পর রাত না ঘুমোলে, মানসিক সমস্যা বেড়ে যেতেই পারে। তাই এই জাতীয় সমস্যা নিয়ন্ত্রণে রাখতে দৈনিক ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমের প্রয়োজন রয়েছে।

Advertisement

৩) শারীরিক ভাবে সক্রিয় না থাকলে শরীরে কর্টিজ়ল হরমোনের ক্ষরণ বেড়ে যেতে পারে। মন ভাল রাখতে সাহায্য করে যে ‘হ্যাপি হরমোন’ তার ক্ষরণ বাড়িয়ে তোলার জন্য গুরুত্বপূর্ণ হল শরীরচর্চা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন