Wine

Wine: লাল না সাদা? স্বাস্থ্যের পক্ষে বেশি ভাল কোন ওয়াইন

লাল ওয়াইন তৈরি হয় লাল ও কালো আঙ্গুর থেকে আর সাদা ওয়াইন তৈরি হয় সাধারণ সাদা আঙ্গুর থেকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ১৩:০৭
Share:

স্বাস্থ্যগুণে এগিয়ে কোন ওয়াইন? ছবি: সংগৃহীত

সুরাপ্রেমীদের অনেকের কাছেই সবচেয়ে প্রিয় মদিরা হল ওয়াইন। কিন্তু সাদা না লাল, কোন ধরনের ওয়াইন স্বাস্থ্যের পক্ষে বেশি ভাল সেটা জানেন না অনেকেই। যাঁরা লাল ওয়াইন খেতে পছন্দ করেন তাঁরা সাদা ওয়াইন সে ভাবে খেতে চান না এবং উল্টোটাও সত্যি। কিন্তু যাঁরা স্বাস্থ্য সচেতন তাঁদের পক্ষে দুটির মধ্যে কোনও একটিকে বেছে নেওয়ার সময়ে বিভ্রান্তি হতে পারে।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

লাল ওয়াইন তৈরি হয় লাল ও কালো আঙ্গুর থেকে আর সাদা ওয়াইন তৈরি হয় সাধারণ সাদা আঙ্গুর থেকে। শুধু এটুকুই নয়, দুই ধরনের ওয়াইন তৈরির প্রণালীর মধ্যেও রয়েছে তফাত। সাদা ওয়াইন কিছু ক্ষেত্রে হৃদ‌‌্‌রোগের আশঙ্কা কমাতে পারে বলে অভিমত বিশেষজ্ঞদের। অন্য দিকে লাল ওয়াইনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা সংবহনতন্ত্রকে ভাল রাখে। লাল ওয়াইনের ‘রেসভেরাট্রল’ খারাপ কোলেস্টেরল কমিয়ে ভাল কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি করে। ফলে নিয়ন্ত্রণে থাকে উচ্চ রক্তচাপের সমস্যা। লাল ওয়াইনে থাকে ‘পলিফেনল’ যা বয়সের ছাপ পড়তে দেয় না শরীরে। পাশাপাশি হাড় মজবুত করতেও সহায়তা করে লাল ওয়াইন। তবে ক্যালোরির দিক থেকে সাদা ওয়াইন কিন্তু এগিয়ে থাকবে লাল ওয়াইনের তুলনায়। কারণ সাদা ওয়াইনে ক্যালোরির পরিমাণ কম।

কাজেই সব মিলিয়ে সাদা ওয়াইনের তুলনায় এগিয়ে থাকবে লাল ওয়াইন। কিন্তু একটি কথা মনে রাখতে হবে যে স্বাস্থ্যগত গুণ থাকলেও ওয়াইন মানেই অ্যালকোহল। কাজেই অতিরিক্ত পরিমাণ ওয়াইন পান করলেও তা ডেকে আনতে পারে নানা ধরনের শারীরিক সমস্যা। তাই লাল ওয়াইন খেতে চাইলেও তা পরিমিত পরিমাণে খাওয়াই ভাল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন