Health

Periods Tips: ঋতুস্রাবের সময় কি টক দই খাওয়া যেতে পারে, কী বলছেন চিকিৎসকরা

সন্ধ্যায় বা রাতে দই খাওয়ার পরিবর্তে দিনের বেলা দই খাওয়া ভাল বলে মত চিকিৎসকদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২০
Share:

ঋতুস্রাবের সময় শরীরকে ভিতর থেকে শক্তিশালী রাখতে দই খুবই কার্যকর। ছবি: সংগৃহীত

ঋতুস্রাব চলাকালীন হাত-পায়ে ব্যথা, মাথা ব্যথা, পেটে যন্ত্রণা, ক্লান্তির মতো শারীরিক সমস্যার সম্মুখীন হন মহিলারা। এই সময়ে সুস্থ থাকতে পর্যাপ্ত বিশ্রামের পাশাপাশি সঠিক খাওয়াদাওয়া করাও জরুরি। তবে এই সময়ের খাওয়াদাওয়া নিয়ে প্রচলিত কিছু ধ্যান-ধারণা আছে। তার মধ্যে অন্যতম হল দই। অনেকেই মনে করেন যে ঋতুস্রাবের সময় টক দই খাওয়া ঠিক নয়। কারণ ঋতুস্রাবের সময় টক জাতীয় খাবার রক্তপাতের পরিমাণ বৃদ্ধি করতে পারে।

Advertisement

এই ধারণা আদৌ কতটা ঠিক?

চিকিৎসকরা বলছেন, ঋতুস্রাবের সময় দই না খাওয়ার ধারণা একে বারে ভ্রান্ত। এই সময় অনায়াসে দই খাওয়া যেতে পারে। পুষ্টিবিদরা বলছেন, ক্যালশিয়ামের সমৃদ্ধ উৎস হল দই। হা়ড় মজবুত করতে এবং শরীরকে ভিতর থেকে শক্তিশালী রাখতে দই খুবই কার্যকর।

Advertisement

ছবি: সংগৃহীত

এ ছা়ড়াও দইয়ের প্রোবায়োটিক উপাদান পেট ফোলা ও হজমের সমস্যা কমাতেও সাহায্য করে। ঋতুস্রাবের সময়ে দই খেলে মানসিক উদ্বেগ, পেশির ব্যথা ও পেটে যন্ত্রণা কমাতেও সাহায্য করে টক দই। ঋতুস্রাবের সময় অনেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যাতেও ভুগে থাকেন। তাঁদের জন্য টক দই অত্যন্ত উপকারী। তবে সন্ধ্যায় বা রাতে দই খাওয়ার পরিবর্তে দিনের বেলা দই খাওয়া ভাল বলে মত চিকিৎসকদের।

ঋতুস্রাবের সময় কোন খাবারগুলি খাবেন না

১) অতিরিক্ত মশলাযুক্ত খাবার এড়িয়ে চলুন।

২) অত্যাধিক নোনতা খাবার এই সময় না খাওয়াই ভাল।

৩) ক্যাফিন সমৃদ্ধ পানীয় ঋতুস্রাবের কয়েকটি দিন কম খাওয়া ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন