Period pain

ঋতুস্রাব চলাকালীন জিমে যাওয়া বন্ধ রাখেন? ঠিক করছেন, না কি ভুল?

ঋতুস্রাব চলার সময়ে কি ব্যায়াম করা উচিত? এ নিয়ে বিতর্ক চলছে, চলবে। কেউ বলবেন, অসুবিধা হয়। কেউ বলবেন, দৌড়নো ভাল নয় এ সময়ে। তবে চিকিৎসকরা কি বলেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৯:০৬
Share:

ঋতুস্রাব চলাকালীন ব্যায়াম করা কি ঠিক? ছবি: শাটারস্টক

অনেক মহিলা ঋতুস্রাব শুরু হলেই ঝিমিয়ে পড়েন। পেটের যন্ত্রণায় কাহিল হয়ে পড়েন। জীবনের স্বাভাবিক ছন্দে কোথাও যেন একটা ব্যাঘাত আসে। এই সময় অনেকেই জিমে যাওয়া বন্ধ করে দেন। অনেকের ধারণা, ওই সময় শরীরচর্চা করলে যন্ত্রণা আরও বেড়ে যায়।

Advertisement

ঋতুস্রাব চলার সময়ে কি ব্যায়াম করা উচিত? এ নিয়ে বিতর্ক চলছে, চলবে। কেউ বলবেন, অসুবিধা হয়। কেউ বলবেন, দৌড়নো ভাল নয় এ সময়ে। তবে চিকিৎসকের বক্তব্য, এ সময়ে হালকা ব্যায়াম করলে উপকারই হয়। তাতে ঋতুস্রাবকালীন ক্লান্তি, পেট ব্যথা, মাথা ব্যথা অনেকটা দূর হয়। সামান্য ব্যায়াম এ সব সারিয়ে দিতে পারে।

নিয়মিত ব্যায়াম নানা ভাবে শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের দিকে নজর রাখে। ঋতুস্রাবের সময়ে শরীরে হরমোনের মাত্রা ওঠানামা করে। এ সময়ে ভারী কোনও ব্যায়াম না করলেও হালকা হাঁটাহাঁটি ভাল কাজ দিতে পারে। কার্ডিয়ো ও স্ট্রেচিংয়ের মতো ব্যায়াম করলেও শরীরের ক্ষতি হবে না। তবে ঋতুস্রাবের সময় সবচেয়ে ভাল কাজ দেয় যোগাসন। বদ্ধ কোণাসন, সুপ্ত বদ্ধকোণাসন, ধনুরাসন, বালাসনের মতো আসনগুলি ঋতুস্রাব চলাকালীন করলে যন্ত্রণা থেকে রেহাই পাওয়া যায়।

Advertisement

নিয়মিত যোগচর্চা করেন অভিনেত্রী শিল্পা শেট্টি। ছবি: সংগৃহীত।

ঋতুস্রাবের সময়ে অনেকের মনখারাপের প্রবণতা দেখা দেয়। ব্যায়াম করলে এন্ডরফিনের নিঃসরণ হয় শরীরে। তা মন ভাল করতে সাহায্য করবে। এন্ডরফিন ব্যথা কমাতেও সাহায্য করে। ফলে শরীরে যে অস্বস্তি তৈরি হয় ঋতুস্রাবের সময়ে, তা কেটে যাবে। অর্থাৎ, ঋতুস্রাবের সময়ে যে সব শারীরিক অসুবিধা থাকে, তা কেটে যেতে পারে ব্যায়াম করলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন