sleep

Health Benefits of Napping: অফিসে কাজের মাঝে মনোসংযোগ হারাচ্ছেন? কী করলে হবে মুশকিল আসান

ভাতঘুম কি পণ্ড করছে কাজ? নাকি শরীর চাঙ্গা করতে এই অভ্যাসের উপর ভরসা না রাখলেই নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ০৬:৪৭
Share:

অনেকেই মনে করেন এই অভ্যাসের কারণে ওজন বেড়ে যায়। ছবি: সংগৃহীত

দুপুরের খাবার খেয়েই কি ঘুমে চোখ ঢুলে আসে? ছুটির দিনে ভাতঘুম না হলে ঠিক জমে না? অনেকেই মনে করেন এই অভ্যাসের কারণে ওজন বেড়ে যায়। দিবানিদ্রা কিন্তু মোটেও বদভ্যাস নয়। বরং এই অভ্যাস খুবই স্বাস্থ্যকর। কম সময়ের জন্য হলে সেটা শরীরের পক্ষে ভাল। তবে ভাতঘুম লম্বা হয়ে গেলেই মুশকিল! তাই বাড়িতে থাকলে তো বটেই, অফিসেও দুপুরের খাওয়া সেরে সুযোগ পেলে দিয়ে নিতে পারেন ‘মিনি ন্যাপ’। শরীর চাঙ্গা করতে এই অভ্যাসের কোনও জুড়ি নেই।

Advertisement

দুপুরে ঘুমলে ঠিক কী উপকার পেতে পারেন?

Advertisement

১) বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, দুপুরে খাওয়ার পর ঘুমনোর অভ্যাস আপনার স্মৃতিশক্তি বাড়িয়ে দিয়ে পারে।

২) ঘুম কম হলে শরীরে কর্টিসল নামক স্ট্রেস হরমোনের ক্ষরণ বেড়ে যায়। খাওয়ার পর ঘুম পেলে ঘুমিয়ে পড়াই ভাল। এতে মন ও মেজাজ দুই-ই শান্ত থাকে। মানসিক চাপ কমাতেও এই অভ্যাস খুবই ভাল।

প্রতীকী ছবি

৩) কাজের মাঝে ক্লান্তি এলে অনেকেই ভরসা রাখেন এক কাপ কফিতে। মিনিট দশেকের ঘুম কিন্তু কফির থেকেও বেশি কার্যকর হতে পারে। এই অভ্যাস আপনার ক্লান্তি দূর করবে। কাজের মাঝে মনোসংযোগ বাড়াতেও এই অভ্যাসের উপরেই ভরসা রাখতে পারেন।

৪) উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন? খাওয়ার পর আধ ঘণ্টা ঘুমিয়ে নিলে কিন্তু রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ঘুমলে মানসিক চাপ কমে, সে কারণে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে। হৃদ্‌স্পন্দনের হারও নিয়ন্ত্রণে থাকে।

৫) কাজ করতে করতে অনেক সময়ে একঘেয়েমি আসে। মাথায় নতুন চিন্তা-ভাবনা আসে না। ফলে কাজের ক্ষতি হয়। এ ক্ষেত্রে আপনি যদি কিছু ক্ষণ ঘুমিয়ে নেন, তা হলে আপনার সৃজনশীলতা বাড়বে। কিছু ক্ষণের ঘুম মস্তিষ্কের কার্যকারিতা কয়েক গুণ বাড়িয়ে দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন