Heart Attack

Heart Attack Risk: হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে চান? কাজের ফাঁকে মুখ চালাতে কোন খাবারে ভরসা রাখবেন

অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মানসিক চাপ হৃদ্‌রোগের কারণ। দীর্ঘ দিন সুস্থ থাকতে রোজের পাতে কী খাবার রাখবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২২ ১০:২৬
Share:

নিয়মিত যাঁরা বাদাম খান হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা তাঁদের কম থাকে। ছবি: সংগৃহীত

জীবনযাত্রা সম্পর্কে সচেতন না হলে একটা বয়সের পর থাবা বসাতে পারে হৃদ্‌রোগ। বিশেষ করে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবিটিস থাকলে এই বিষয়ে আরও সতর্ক হওয়া জরুরি। কিন্তু অস্বাস্থ্যকর জীবনযাপন, সময়ের অভাবে অনিয়মিত খাওয়াদাওয়া, অত্যধিক ব্যস্ততা, মানসিক চাপ এগুলি কিন্তু হৃদ্‌রোগের কারণ হতে পারে। এর সঙ্গে রয়েছে প্রক্রিয়াজাত খাবার, ভাজাভুজি, বাইরের তেল-মশলাদার খাবার বেশি খাওয়ার অভ্যাস হৃদ্‌রোগ ডেকে আনতে পারে। হার্টের স্বাস্থ্য উন্নত করতে চাইলে প্রতি দিন খাদ্যতালিকায় রাখতে পারেন বাদাম। স্বাস্থ্যকর ফ্যাট, খনিজ, অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ বাদাম হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। হৃদ্‌রোগ বিশেষজ্ঞদের মতে, নিয়মিত যাঁরা বাদাম খান হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা তাঁদের কম থাকে। কিন্তু এত খাবার থাকতে হৃদ্‌যন্ত্র বাদাম খাওয়ার উপর জোর দিচ্ছেন কেন চিকিৎসকরা? রইল তেমন কয়েকটি কারণ।

Advertisement

১) বাদামে রয়েছে প্রচুর পরিমাণে আনস্যাচুরেটেড ফ্যাট। যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। একইসঙ্গে হৃদ্‌রোগের ঝুঁকিও হ্রাস পায় অনেকাংশে।

২) ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ বাদাম হৃদ্‌যন্ত্র এবং রক্তনালীর জন্য ভাল। রক্তে থাকা ‘ট্রাইগ্লিসারাইড’ নামক এক ধরনের ফ্যাট হৃদ্‌স্পন্দনে ব্যাঘাত ঘটায়। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এই রক্ত থেকে এই ফ্যাটের মাত্রা কমায়।

Advertisement

৩) বাদামে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। রক্তে লিপিড প্রোফাইলের মাত্রা বাড়াতে ফাইবার সমৃদ্ধ বাদাম বেশ কার্যকর। এ ছাড়াও ফাইবার হৃদ্‌রোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

৪) ভিটামিন ই সমৃদ্ধ বাদাম শুধু হৃদ্‌যন্ত্র ভাল রাখতে নয়, শরীরের সার্বিক সুস্থতার ভিত্তি হিসাবেও কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন