Health

Reusing Cooking Oil: বেঁচে যাওয়া তেল দিয়েই ফের রান্না করছেন? শরীরে কী কী সমস্যা দেখা দিতে পারে

ডোবা তেলে ভাজাভুজি করার ফলে অনেক সময় কিছুটা বাড়তি তেল থেকেই যায়। বাকি রান্না কি সেই তেলেই সেরে নেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২২ ০৮:০৯
Share:

সঠিক খাদ‍্যতালিকা মেনে চলার পাশাপাশি রান্না করার সময়ও কয়েকটি ভুল এড়িয়ে চলা জরুরি। ছবি: সংগৃহীত

অস্বাস্থ‍্যকর জীবনযাপন, অনিয়িমত খাওয়াদাওয়ার অভ‍্যাস ছাড়াও রান্নার কয়েকটি পদ্ধতিগত ভুলের জন‍্য শরীরে জন্ম নেয় বিভিন্ন অসুখ। সুস্থ থাকলে শরীরচর্চা, সঠিক খাদ‍্যতালিকা মেনে চলার পাশাপাশি রান্না করার সময়ও কয়েকটি ভুল এড়িয়ে চলা জরুরি।

Advertisement

লুচি, মাছ বা অন‍্যান‍্য ভাজাভুজি করার সময় অনেক সময়ই কড়াইয়ে তেল থেকে যায়। তেলের আকাশছোঁয়া মূল‍্যবৃদ্ধির বাজারে সেই তেল ফেলে দিতেও বুক কাঁপে। ফলে সেই পোড়া তেল দিয়েই রান্না করেন অনেকে।

কিন্তু এই পোড়া তেলের পুনর্ব‍্যবহার আদৌ কতটা স্বাস্থ‍্যকর?

Advertisement

চিকিৎসকরা বলছেন, পোড়া তেল দিয়ে রান্না করা খাবার মোটেই স্বাস্থ্য উপকারী নয়। এতে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

পোড়া তেল দিয়ে রান্না করা খাবার শরীরে কী কী সমস্যা ডেকে নতে পারে?

রক্তচাপ বৃদ্ধি করে

পোড়া তেলের রাসায়নিক গঠন সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হয়ে যায়। এতে থাকে ফ্যাটি অ্যাসিড। যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। বারেবারে পোড়া তেলে রান্না করা খাবার খাওয়ার অভ্যাসে অক্সিডেটিভ স্ট্রেস, মানসিক উদ্বেগ, বদহজমের মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

অ্যাসিডিটি ও বদহজম

এক বার রান্না করা তেল দিয়ে রান্না করা খাবার অ্যাসিডিটি, বুকজ্বালা, পেটের গন্ডগোলের মতো স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। বাইরের অনেক ভাজাভুজি মুখরোচক খাবার অনেক সময় এই ধরনের পোড়া তেল দিয়েই তৈরি হয়। তাই বাইরের খাবার খাওয়ার আগেও সচেতন হওয়া প্রয়োজন।

কোলেস্টেরলের মাত্রা বাড়ায়

পোড়া তেলে রান্না করা খাবার খেলে শরীরে ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বৃদ্ধি পায়। শরীরে চর্বির পরিমাণ বৃদ্ধি পেলে হৃদ্‌রোগের ঝুঁকি তৈরি হয়। হৃদ্‌যন্ত্র ভাল রাখতে পোড়া তেলে রান্না করা খাবার একেবারেই খাবেন না। অল্প তেলে তৈরি খাবার খান।

ক্যানসারের ঝুঁকি বাড়ায়

রান্না করা তেল পুনরায় গরম করার ফলে পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন এবং অ্যালডিহাইডের মতো ক্ষতিকারক পদার্থের উপস্থিতি বেড়ে যায়। যা শরীরের প্রদাহ এমনকি ক্যানসারের মতো রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন